logo
আপডেট : ৮ নভেম্বর, ২০২৩ ১৪:১০
বিরামপুরে আমন ধানের বাম্পার ফলন
বিরামপুর (দিনাজপুর) সংবাদদাতা ॥

বিরামপুরে আমন ধানের বাম্পার ফলন

শস্য ভাণ্ডার খ্যাত দিনাজপুরের খাদ্য উদ্বৃত্ত বিরামপুর উপজেলায় বন্যার প্রভাবমুক্ত আমন ধানের বাম্পার ফলন হচ্ছে। আশাতীত ফলন ও অধিক দাম পাওয়ায় কৃষকের মুখে ঝিলিক মারছে আনন্দের আভা।

বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফিরোজ আহমেদ জানান, বিরামপুর উপজেলার পৌর এলাকা ও ৭টি ইউনিয়নে এবার ১৭ হাজার ৪৪৫ হেক্টর জমিতে আমন রোপন করা হয়েছে। আমন রোপনে কৃষি বিভাগ থেকে এবার উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক ৭৯০ জন কৃষককে কৃষি প্রণোদনার মাধ্যমে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। ধানের অধিক দাম ও কৃষি প্রণোদনার সার-বীজ পেয়ে কৃষকরা আগ্রহী হয়ে স্বতস্ফুর্ত ভাবে আমন রোপন করেছেন। উপজেলা কৃষি কর্মকর্তাগণের সরাসরি তত্বাবধান ও মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাদের পরামর্শে কৃষকরা সার প্রয়োগ ও নিবিড় ভাবে খেত পরিচর্যায় করেছেন। ফলে বন্যার প্রভাবমুক্ত অনুকুল আবহাওয়ায় দিগন্ত বিস্তৃত আমনের খেতে বাম্পার ফলন হচ্ছে। কৃষকদের রোপনকৃত ধানের মধ্যে অন্যতম হচ্ছে, গুটি স্বর্ণা, স্বর্ণা-৫, ব্রি-৩৪, ৫১,৭১, ৭৫, ৯০, ৮৭, হাইব্রিড এবং বিনা-১৭ ও ২০ জাত। 

উপজেলার বগড়া গ্রামের কৃষক আমানুল্লাহ জানান, আগাম জাতের আমন ধান কাটা শুরু হয়েছে। প্রতি বিঘায় ১৫/১৬ মন হারে ফলন হচ্ছে। চকপাড়া গ্রামের কৃষক সুমন হোসেন জানান, তিনি ২ বিঘা জমিতে আমন রোপন করেছেন। অনুকুল আবহাওয়ায় তার খেতে আশাতীত ফলনের প্রত্যাশা করছেন। ব্যবসায়ী রবিউল ইসলাম জানান,  নতুন আমন ধান বাজারে ১১শ’ টাকা থেকে ১২শ’ টাকা মন দরে বিক্রি হচ্ছে।