logo
আপডেট : ১৪ নভেম্বর, ২০২৩ ১২:২৯
গাজায় ফের শরণার্থী শিবিরে ইসরাইলি হামলা, নিহত ৩১
অনলাইন ডেস্ক

গাজায় ফের শরণার্থী শিবিরে ইসরাইলি হামলা, নিহত ৩১

দখলদার ইসরাইল আবারও অবরুদ্ধ গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে হামলা চালিয়েছে। এতে অন্তত ৩১ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এ হামলা চালানো হয়।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, জাবালিয়া শরণার্থী শিবিরে জাবালিয়া সার্ভিসেস ক্লাবের কাছে ঘনবসতিপূর্ণ এলাকায় ১২টি বাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইলি সেনারা।

অনেকদিন ধরেই ইসরাইল গাজার ঘনবসতিপূর্ণ শরণার্থী শিবিরে হামলা চালিয়ে আসছে। তবে তেল আবিবের দাবি, সশস্ত্র ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে তারা। যদিও ইসরাইলি হামলায় নিহতদের বেশিরভাগ বেসামরিক লোক এবং তার একটা বড় অংশ নারী ও শিশু।

গত এক মাসের বেশি সময় ধরে গাজার হাসপাতাল, মসজিদ, অ্যাম্বুলেন্স, গির্জাসহ সব স্থাপনাকে লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে ইসরাইল। বিশেষ করে, হাসপাতালগুলোর অবস্থা সবচেয়ে বেশি খারাপ।

খবরে বলা হয়েছে, গাজার প্রধান হাসপাতাল আল-শিফার প্রবেশপথেই অবস্থান নিয়েছে ইসরাইলি ট্যাংক। স্নাইপাররা বন্দুক তাক করে আছে হাসপাতালের দিকে। হাসপাতাল থেকে কেউ বের হলেই তাদের লক্ষ্য করে গুলি চালানো হচ্ছে।

এর আগে চলতি মাসের শুরুতে টানা তিন দিন জাবালিয়া শরণার্থী ক্যাম্পে হামলা চালায় ইসরাইল। সেই হামলায় ১৯৫ জন নিহত এবং আরও ১২০ জন নিখোঁজ হয়েছেন। এ ছাড়া প্রায় একই সময়ে গাজা ভূখণ্ডের বুরেজ শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছিল ইসরাইল। এতে অন্তত ১৫ জন নিহত হয়েছিলেন।

গাজায় ইসরাইলি আগ্রাসনের ৩৮ দিন আজ। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে, এখন পর্যন্ত ১১ হাজার ১৮০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে সাড়ে চার হাজারেরও বেশি শিশু ও তিন হাজারেরও বেশি নারী।