logo
আপডেট : ২০ নভেম্বর, ২০২৩ ১১:৪৩
১৫ মাস পর কারামুক্ত হলেন জবি শিক্ষার্থী খাদিজা
অনলাইন ডেস্ক

১৫ মাস পর কারামুক্ত হলেন জবি শিক্ষার্থী খাদিজা

দীর্ঘ ১৫ মাস পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা।

সোমবার সকাল ৯টার দিকে তিনি কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান।

এর আগে গত বৃহস্পতিবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চ ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় তাকে জামিন দেন।

খাদিজাতুল কুবরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। তিনি প্রায় ১৫ মাস কারা ভোগ করে মুক্তি পেলেন।

বিষয়টি নিশ্চিত করে কাশিমপুর মহিলা কারাগারের ভারপ্রাপ্ত সিনিয়র সুপার মো. শাহজাহান মিয়া বলেন, জামিনের কাগজপত্র কারাগারে আসার পর তা যাচাই-বাছাই করা হয়। সোমবার ভোরে তাকে কারাগার থেকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু কোনো স্বজন না আসায় তিনি কারাগার থেকে বের হতে চাচ্ছিলেন না। পরে তার বোন আসলে সকাল ৯টার দিকে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। তিনি স্বজনদের সাথে কারাগার থেকে বের হয়ে গেছেন।

অনলাইনে সরকারবিরোধী বক্তব্য প্রচারসহ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজা ও অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর কলাবাগান ও নিউ মার্কেট থানায় দুটি মামলা করে পুলিশ। পরে ২০২২ সালের ২৭ আগস্ট পুলিশ খাদিজাকে গ্রেফতার করে।

গত জুলাইয়ে আপিল বিভাগের এক আদেশে ১০ই নভেম্বর পর্যন্ত (৪ মাস) তার জামিনসংক্রান্ত আবেদনের শুনানি স্ট্যান্ডওভার (মুলতবি) রাখা হয়েছিলো। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ তার জামিন মঞ্জুর করেন। জামিনের নথিপত্র রোববার কাশিমপুর কারাগারে পৌঁছায়।