logo
আপডেট : ২৭ নভেম্বর, ২০২৩ ১২:১৮
দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে গাজা: ডব্লিউএফপি
অনলাইন ডেস্ক

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে গাজা: ডব্লিউএফপি

টানা দেড় মাসে ইসরায়েলি তাণ্ডবে একেবারেই ধ্বংস হয়ে যাওয়া গাজা উপত্যকায় এখনও চরম খাদ্যাভাব চলছে। ভূখণ্ডটি  দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে বলে হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি সংস্থা।

সংস্থাটির প্রধান সিন্ডি ম্যাককেইন বলেন, দীর্ঘ সময় ধরে সংঘাত চলতে থাকায় গাজায় এখনও চরম খাদ্যাভাব রয়েছে। এই অঞ্চলে দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করেছেন তিনি।

সোমবার এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা ও ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, ম্যাককেইন গাজায় আরও ত্রাণবাহী ট্রাকের প্রবেশের জন্য আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, শিশুদের পর্যাপ্ত নিরাপত্তা দিতে হবে। গাজায় শিশুদের পরিস্থিতি বেশি ভয়াবহ বলে উল্লেখ করে তাদের পুষ্টিগুণের প্রতি সতর্কবার্তা দেন তিনি।

যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর থেকে প্রায় ১ লাখ ১০ হাজার লোককে খাওয়ানোর ব্যবস্থা করেছে ডব্লিউএফপি। কিন্তু ম্যাককেইন জোর দিয়ে বলেছেন যে ক্রমবর্ধমান মানবিক সংকট মোকাবেলায় গাজায় আরও অনেক কিছু করা দরকার।

সিন্ডি ম্যাককেইন জাতিসংঘের কর্মীদের নিরাপত্তা প্রদান প্রসঙ্গে বলেন, ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান যুদ্ধবিরতিতে অসহায়দের সহায়তায় যারা কাজ করছে তাদের অবশ্যই নিরাপত্তা দিতে হবে। তারা যেন নিরাপদে খাবার সরবরাহ করতে পারে সে প্রবেশাধিকার তাদের দিতে হবে।

বর্তমানে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে চারদিনের সাময়িক যুদ্ধবিরতি চললেও ইসরায়েল বলছে, যুদ্ধবিরতি শেষ হওয়া মাত্রই তারা আবারও গাজায় হামলা চালানো শুরু করবে। এই পরিস্থিতিতে গাজায় স্থায়ী যুদ্ধবিরতি প্রয়োজন বলে মনে করছে ডব্লিউএফপি।