logo
আপডেট : ১৯ ফেব্রুয়ারী, ২০২৪ ২২:৩০
রিসাইকেলের উদ্যোগ ১২ সিটির বর্জ্য
অনলাইন ডেস্ক

রিসাইকেলের উদ্যোগ ১২ সিটির বর্জ্য

স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় দৈনিক ১৭ হাজার টন বর্জ্য উৎপাদিত হয়। এসব বর্জ্য রিসাইক্লিংয়ের মাধ্যমে দূষণ রোধসহ সম্পদে রূপান্তর করার লক্ষ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। এ থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। রোববার জাতীয় সংসদে মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, সিটি করপোরেশনগুলোর উৎপাদিত মোট বর্জ্যরে ৩৯ শতাংশ ঢাকা শহরে (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন)। এরমধ্যে ঢাকা দক্ষিণে ৩২১৩ টন ও উত্তরে ৩৪০০-৩৬০০ টন। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে চায়না মেশিনারি ইনঞ্জিনিয়ারিং করপোরেশনের অর্থায়নে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ডব্লিউটিই পাওয়ার প্লান্ট নর্থ ঢাকা প্রাইভেট লিমিটেডের মাধ্যমে আমিন বাজার ল্যান্ডফিলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেশন প্লান্ট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। ঢাকা দক্ষিণের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ছয়টি প্রস্তাবের যাচাই-বাছাই চলছে।

চলতি অর্থবছরে পল্লি এলাকায় ৪৯৩০ কিলোমিটার সড়ক উন্নয়নের পরিকল্পনা : আসাদুজ্জামান আসাদের এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, এলজিইডির আওতায় চলতি অর্থবছরে দেশব্যাপী পল্লি এলাকায় ৪৯৩০ কিলোমিটার সড়ক উন্নয়ন ও ২১ হাজার মিটার ব্রিজ, কালভার্ট নির্মাণের পরিকল্পনা রয়েছে।

প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা : জান্নাত আরা হেনরীর প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন বলেন, দেশের প্রতিটি উপজেলায় একটি করে মিনি স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা রয়েছে। প্রতিটি উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের অংশ হিসাবে ‘উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম নির্মাণ-১ম পর্যায়’ প্রকল্পের আওতায় ১২৫টি উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণকাজ ২০১৯ সালের জুন মাসে শেষ হয়েছে।

৫৩৬ বিদেশি কোম্পানি নিবন্ধিত : সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বে থাকা মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে এ বছরের ৭ ফেব্রুয়ারি পর্যন্ত বিডার ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে ৫৩৬টি বিদেশি কোম্পানি নিবন্ধিত হয়েছে। এরমধ্যে ২৬৮টি জয়েন্ট ভেঞ্চার এবং শতভাগ বিদেশি ২৬৮টি।