logo
আপডেট : ২৩ মার্চ, ২০২৪ ১২:৩৭
বর্ষীয়ান অভিনেতা পার্থ সারথি দেব মারা গেছেন
অনলাইন ডেস্ক

বর্ষীয়ান অভিনেতা পার্থ সারথি দেব মারা গেছেন

ভারতীয় বাংলা সিনেমার বর্ষীয়ান অভিনেতা পার্থ সারথি দেব মারা গেছেন। শুক্রবার (২২ মার্চ) ভারতীয় সময় রাত ১১টা ৫০ মিনিটে কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৬৮ বছর।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, দীর্ঘ সময় ধরেই শ্বাসকষ্টের সমস্যায় ভুগছিলেন পার্থসারথি। ফুসফুসে সংক্রমণ ছিল। গত এক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। গত সপ্তাহ থেকে সংকটজনক অবস্থায় ভেন্টিলেশনে চিকিৎসা চলছিল তার। শুক্রবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

দীর্ঘ ৪০ বছর অভিনয় দুনিয়ার সঙ্গে জুড়ে ছিলেন অভিনেতা পার্থসারথি দেব। অসংখ্য টিভি ধারাবাহিক সহ ২০০টিরও বেশি সিনেমায় কাজ করেছেন অভিনেতা পার্থসারথি দেব। টলিউডে শিল্পীদের সংগঠনেও তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। দীর্ঘদিন ‘আর্টিস্ট ফোরামে’র সহ-সভাপতির পদে ছিলেন পার্থসারথি দেব। 

সম্প্রতি নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘রক্তবীজ’ সিনেমায় দেখা গিয়েছিল তাকে। তার মৃত্যুতে ভেঙে পড়েছেন জয়জিৎ বন্দ্যোপাধ্যায় ও রূপাঞ্জনা মিত্রসহ তার সহশিল্পীরা।

জয়জিৎ ব্যানার্জি তার ফেসবুকের পাতায় লেখেন, ‘চলে গেলেন একজন অসাধারণ অভিনেতা পার্থসারথি দেব। থাক আজ আর আমাদের সেসব দিনের কথা বলবোনা কমরেড।’

অভিনেত্রী রপাঞ্জনা মিত্র পার্থসারথি দেবকে নিয়ে নিজে ফেসবুকে লম্বা পোস্ট করেন। স্মৃতির পাতা থেকে অভিনেত্রী রূপাঞ্জনা লেখেন, “পার্পল স্টুডিওতে তোমার এক ছবির কাজ চলছিল আর আমাদের অনুরাগের ছোঁয়ার শুট চলছিল...তুমি নিজে এসে দেখা করে গেলে.., কয়েকজন তোমার চেনা শিল্পী আছে জেনে তুমি তোমার শট দিয়ে আমাদের সিন দেখতে এসেছিলে, এই তো গেলো মাসের কথা...কোর্ট দৃশ্য চলছিল আমাদের।

দেবদূত ঘোষ দা, দিব্যজ্যোতি দত্ত, অর্জুন চক্রবর্তী আর আমি তোমার চেনা কয়েকজনের মধ্যে আছি জেনে তুমি আমাদের সাথে এসে বসলে একটু অবসর সময় কাটালে, অল্প আড্ডা এবং সেই প্রাণ খোলা হাঁসি আবার হাঁসলাম আমরা... চা খেলাম, তারপর আবার যে যার মতো শট দিতে যাওয়া... তার আগে সেই পুরোনো ডাকটা আবার তোমার মুখে শুনলাম ‘রূপসী রে দেখা হচ্ছে আবার...”।

রূপাঞ্জনা আরও লেখেন, ‘জানতাম না ওইটাই আমাদের শেষ দেখা...ইন্ডাস্ট্রিতে কিছু সিনিয়র শিল্পীদের মধ্যে তুমি সেই একজন যে আমাদের মতন নতুন শিল্পীদের বুলিং হওয়া থেকে বাঁচাতে সেই সময়...স্নেহ এবং সাহায্যের হাত সব সময় বাড়িয়ে দিতে তাই আমরাও তোমাকে সম্মানের স্থানেই রেখেছি এবং রাখবো...তুমিও টাটা বলতে কাজ সেরে বাড়ি ফেরার সময়...তোমাকেও টাটা বলছি আজ...হেভ এ সেফ জার্নি! গুড বাই! পার্থসারথি দেব।’

ব্যক্তিগত জীবনে দূরদর্শনের মেকআপ আর্টিস্ট বিনীতা দেব ব্যানার্জিকে বিয়ে করেছিলেন অভিনেতা। তাদের এক কন্যা সন্তান রয়েছে। দীর্ঘদিন ধরেই তাদের সেই সম্পর্কে তিক্ততা তৈরি হয়। পরবর্তীতে আইনি বিচ্ছেদ হয়ে যায় দুজনের। অভিনেতার অসুস্থতায় সাবেক স্ত্রী বিনীতা বা তার মেয়ে কেউই খোঁজ নেননি বলে জানা গেছে। পার্থসারথি দেবের চিকিৎসার বিষয় নিয়মিত দেখভাল করছিলেন অভিনেতা বাপি দাস।