logo
আপডেট : ১২ জুন, ২০২৪ ১৪:০০
নন্দীগ্রামে জমে উঠছে কোরবানির পশুহাট
নন্দীগ্রাম থেকে ফজলুর রহমান.

নন্দীগ্রামে জমে উঠছে কোরবানির পশুহাট

বগুড়া জেলার ঐতিহ্যবাহী নন্দীগ্রাম উপজেলার একটি হাট আর সেটি হচ্ছে রণবাঘা হাট। আসন্ন ঈদুল আজহা উপলে জমে উঠেছে রণবাঘার কুরবানির এই গরুর হাটটি। সপ্তাহে শুক্রবার এখানে বিশাল এলাকা নিয়ে গরুর হাট বসে। কোরবানির ঈদকে সামনে রেখে পশুর ব্যাপক সমাগম ঘটছে এ হাটে। নন্দীগ্রাম উপজেলা ছাড়াও বিভিন্ন জেলা উপজেলা থেকে গরু ছাগল ক্রয় বিক্রয় করতে আসে এ হাটে ক্রেতা-বিক্রেতারা।

এদিকে ক্রেতা-বিক্রেতাদের জানমালের নিরাপত্তা ও মহাসড়কে যানজট এরাতে রয়েছে হাইওয়ে পুলিশের একদল টিম। এছাড়াও রয়েছে গরু হাটিতে পুলিশ প্রশাসনের কঠোর নজরদারি।এবার কোরবানির হাটে ছোট ও মাঝারি আকারের গরুর চাহিদা থাকলেও খুব একটা চাহিদা ল্য করা যায়নি বড় গরুর। গুরু ও ছাগলের দাম রয়েছে বেশ।  ক্রেতাদের সাধ ও সাধ্যের সমন্বয় ঘটিয়ে ধর্মীয় কাজটি সমাধা করতে পশু কিনছেন মানুষ।

শুক্রবার উপজেলার ওমরপুর হাটে গিয়ে দেখা গেছে ছাগলের পাশাপাশি ভেড়াও যোগ হয়েছে। হাটে গরু বেচাকেনাও জমে উঠেছে। এর মধ্যে দেশী গরুর সংখ্যাই বেশি। গরু বেপারিরা জানান, জেলার অন্য পশুর হাটগুলোতে এবার বিভিন্ন এলাকা থেকে পশু আসছে। তবে বাহিরের দেশ  থেকে গরু না আসায় বেশি দামে দেশী গরু কিনতে আগ্রহী নন অনেকেই। হাটে ছাগলের আমদানিও যথেষ্ট। ঈদের বাঁকি আর মাত্র ৬দিন তাই ঈদকে সামনে রেখে এ হাটে গত কয়েক হাটের তুলনায় দাম ও বিক্রি বেড়েছে। হাটে ৫০ হাজার থেকে শুরু করে তিন লাখ টাকা পর্যন্ত দাম চাইছে বিক্রেতারা। তবে সর্বোচ্চ আড়াই লাখ টাকার গরু ও ৩৫ হাজার টাকার ছাগল বিক্রি হতে দেখা গেছে। এ ছাড়া ৯০ থেকে দেড় ল টাকা দামের গরু বেশি বিক্রি হয়েছে। খাসি ছাগলও বিক্রি হচ্ছে  ১০  হাজার থেকে ৩৫ হাজার টাকার মধ্যে।

উপজেলার ১নং বুড়ইল ইউনিয়নের গরু ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, গরুর আমদানি বেশী, দামও বেশ ভালো। চাহিদা মতো দাম পাওয়া নিয়ে শঙ্কায় আছি। এ বিষয়ে ওমরপুর হাট ইজারাদার জানান, এহাটে গরুর আমদানি বিগত বছর গুলোর চেয়ে এবছর ব্যাপক হচ্ছে। তবে দেশীয় গরুর দামও বেশি। দাম ও চাহিদার সমন্বয়ে কেনাবেচা বেশ জমে উঠেছে।