logo
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫৬
সৈয়দপুরে আইসক্রীম কারখানা মালিকের ২৫ হাজার টাকা জরিমানা
সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

সৈয়দপুরে আইসক্রীম কারখানা মালিকের ২৫ হাজার টাকা জরিমানা

নীলফামারীর সৈয়দপুরে একটি অনুমোদনবিহীন আইসক্রীম কারখানা মালিকের ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বৃহম্পতিবার (১২ সেপ্টেম্বর) শহরের বাঁশবাড়ী বটগাছ তলা এলাকায় আফিফা আইসক্রীম কারখানায় অভিযান চালিয়ে ওই জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নীলফামারী জেলা কার্যালয়।

অভিযান সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এলাকায় জনৈক মো.  মেরাজ বেশ কিছু আগে শহরের বাঁশবাড়ী বটগাছ তলা একটি আইসক্রীম কারখানা স্থাপন করেন। কারখানাটি স্থাপনে সরকারিভাবে কোন অনুমোদন নেওয়া হয়নি। তারপর অবৈধ কারখানার মালিক সংশ্লিষ্ট সকল বিভাগের চোখ ফাঁকি দিয়ে ওই আইসক্রীম কারখানাটি দিব্যি নিম্নমানের আইসক্রীম তৈরি করে বাজারজাত করা হচ্ছিল। অত্যন্ত নোংরা, অপরিস্কার ও অপরিচ্ছন্ন পরিবেশে মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর নিষিদ্ধ কাপড়ে ব্যবহৃত রং,ঘন চিনি, ছ্যাকারিং, সিঁধুর, সুগন্ধি লিকুইডসহ নানা উপকরণ সামগ্রী দিয়ে সেখানে আইসক্রীম তৈরি করে আসছিলেন কারখানার মালিক মো. মেরাজ। আর গোপন সূত্রের খবরের ভিত্তিতে গতকাল বৃহস্পতিবার ওই অনুমোদনবিহীন অবৈধ আইসক্রীম কারখানাটিতে অভিযান পরিচালনা করে নীলফামারী জেলা জাতীয় ভোক্তা আধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানকালে সেখানে অত্যন্ত নোংরা, অপরিস্কার ও অপরিচ্ছন্ন পরিবেশে বিভিন্ন ভেজাল নিম্নমানের সব উপকরণ ব্যবহার করে আইসক্রীম তৈরি সত্যতা পায়। এ অবস্থায় ভেজাল পণ্য সামগ্রী ব্যবহার করে নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশ আইসক্রীম তৈরি ও বাজারজাত করার দায়ে কারখানাটির মালিক মো. মেরাজের ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।

নীলফামারী জেলা জাতীয় ভোক্তা আধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (এডি) মো.  শামসুল আলম ওই জরিমানা করেন।

অভিযানকালে সৈয়দপুর উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর মো. আলতাফ হোসেন সরকার,  নীলফামারী জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. শিহাব উদ্দিন ও আনসার ও গ্রাম প্রতিরক্ষাবাহিনীর ব্যাটালিয়ান সদস্যরা উপস্থিত ছিলেন।