logo
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০২৪ ১৪:৪৮
মোদির সফরের আগে উত্তপ্ত জম্মু-কাশ্মীর, নিহত দুই সেনা
অনলাইন ডেস্ক

মোদির সফরের আগে উত্তপ্ত জম্মু-কাশ্মীর, নিহত দুই সেনা

চলতি মাসে বিধানসভা নির্বাচন ভারতের জম্মু ও কাশ্মীরে।  তার আগে আবারও নিরাপত্তা বাহিনীর উপর হামলা করেছে স্বাধীনতাকামী সশস্ত্র যোদ্ধারা। শনিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এতে প্রাণ হারিয়েছে দুই ভারতীয় সেনা।  

জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনে আজ শনিবার এক সমাবেশে ভাষণ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তার সফরের ঠিক একদিন আগে এই সংঘর্ষের ঘটনা ঘটল৷  

মোদি আজ জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় প্রচার সমাবেশ করবেন। ডোডায় গত ৪২ বছরে কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর ওই অঞ্চলে প্রথম সফর হতে যাচ্ছে। তার আগে দুই সেনার মৃত্যুতে উত্তপ্ত হয়ে উঠেছে উপত্যকা। 

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার কিস্তওয়ার জেলায় সশস্ত্রযোদ্ধাদের আস্তানায় যৌথ অভিযানে নামে সেনাবাহিনী ও কাশ্মীর পুলিশ। গোটা এলাকা ঘিরে ফেলে শুরু হয় চিরুনি তল্লাশি। নিরাপত্তা বাহিনীর উপস্থিতি টের পেয়ে জঙ্গলের দিক থেকে গুলিবর্ষণ শুরু করে সশস্ত্রযোদ্ধারা। তখনই চার সেনা গুলিবিদ্ধ হন। 

স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে সেখানে দুজনের মৃত্যু হয়। বাকি দুজনকে প্রাথমিক চিকিৎসার পর আকাশপথে সেনা হাসপাতালে স্থানান্তর করা হয়। দুই সেনার মৃত্যু বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় সেনাবাহিনী।  

নিহত এই দুই সেনা হলেন, নায়েব সুবেদার বিপন কুমার এবং জেসিও সিপাহি অরবিন্দ সিং৷

এ দিকে আরেক খবরে উপত্যকার বারামুলা জেলায় নিরপাত্তা বাহিনীর অভিযানে তিন সশস্ত্রযোদ্ধা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। সেনা নিরাপত্তায় জম্মু ও কাশ্মীরে চলছে এখন ভোটের প্রস্তুতি। ১৮ সেপ্টেম্বর প্রথম পর্বে ২৪টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে।  এরপর ২৫ সেপ্টেম্বর ২৬টি আসনে এবং ১ অক্টোবর বাকি ৪০টি আসনে ভোট হবে।  

২০১৮ সালের পরে জম্মু ও কাশ্মীরে কোনো নির্বাচিত সরকার নেই। মেহবুবা মুফতির নেতৃত্বে পিডিপি-বিজেপি সরকারই জম্মু ও কাশ্মীরে শেষ নির্বাচিত সরকার। ২০১৯ সালে ভারতীয় সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদটি বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার বিলোপ করেছিল নরেন্দ্র মোদি সরকার।