logo
আপডেট : ৩০ সেপ্টেম্বর, ২০২৪ ১২:৫০
নান্দনিক শতকে আজহারউদ্দিন-সোবার্সদের সঙ্গী মুমিনুল
অনলাইন ডেস্ক

নান্দনিক শতকে আজহারউদ্দিন-সোবার্সদের সঙ্গী মুমিনুল

রবিচন্দ্রন অশ্বিনকে সুইপ করে বাউন্ডারির বাইরে পাঠালেন মুমিনুল হক। দাপুটে এক ইনিংসে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন। এর আগে এই অশ্বিনকেই ডাউন দ্য উইকেটে এসে মিড অফে দারুণ এক ছক্কায় পা দেন নব্বইয়ের ঘরে।   নার্ভাস নাইন্টিজের শিকার হতে-হতেও হননি ঋষভ পন্ত-বিরাট কোহলির ব্যর্থতায়। 

দর্শকদের উল্লাস আর বাশির ফুঁতে মেতে ওঠে গ্রিনপার্ক। প্রথমবার ভারতের বিপক্ষে সেঞ্চুরি, বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির (১৩) মালিক মুমিনুলের উচ্ছ্বাস অবশ্য বেশি ছিল না।  

বল বাউন্ডারির বাইরে যাওয়ার পর উইকেটের মাঝে এসে হেলমেট খোলেন, ব্যাট উপরে তোলেন এরপর মুমিনুল সেজদা দিয়ে উদযাপন করেন। ১৭২ বলে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরির দেখা পান এই বাঁহাতি ব্যাটার। কানপুরের ঐতিহাসিক স্টেডিয়ামে ১৯৪৫ থেকে এখন পর্যন্ত সেঞ্চুরি হয়েছে ৩৫টি।  

মুমিনুলের সেঞ্চুরিতে দুইশ পেরিয়ে মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশসর্বোচ্চ ৩টি সেঞ্চুরি ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার মোহাম্মদ আজহারউদ্দিনের। এই তালিকায় আছেন গ্যারি সোবার্স, ইয়ান বোথাম হতে শুরু করে কপিল দেব ও সুনীল গাভাস্কার। ২৭ তম ক্রিকেটার হিসেবে মুমিনুল শতক হাঁকান ব্রিটিশ আমলে তৈরি ঐতিহ্যবাহী স্টেডিয়ামটিতে।