logo
আপডেট : ৩ অক্টোবর, ২০২৪ ১৪:৩৭
সৈয়দপুরে আইএসডিবি প্রতিনিধির কাপ-আপ প্রকল্পের শিখন কার্যক্রম পরিদর্শন
সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

সৈয়দপুরে আইএসডিবি প্রতিনিধির কাপ-আপ প্রকল্পের শিখন কার্যক্রম পরিদর্শন

নীলফামারীর সৈয়দপুরে ঢাকা আহ্ছানিয়া মিশনের কাপ-আপ প্রকল্পের শিখন কার্যক্রমের অগ্রগতি পরিদর্শন করেছেন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইএসডিবি) এর প্রতিনিধি।

বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সৈয়দপুর পৌর শহরের বস্তি এলাকায় সৌদি আরব ভিত্তিক দাতা সংস্থা “কিং আব্দুল্লাহ হিউম্যানিটেরিয়ান ফাউণ্ডেশন” এর অর্থায়নে পরিচালিত কাপ-আপ প্রকল্পের ৮টি শিখন কেন্দ্রের ১১টি ক্লাস পরিদর্শন করেন আইএসডিবি’র প্রজেক্ট স্পেশালিস্ট মো. মঞ্জুর মুরশিদ।

তিনি সকাল ৯টায় প্রথমে পৌর শহরের কয়া বাঁশবাড়ি মহল্লায় প্রকল্পের শিখন কেন্দ্র কয়া বাঁশবাড়ি ডাম সিএলসি পরিদর্শন করেন। এরপরে তিনি  পর্যায়ক্রমে  শহরের বাঁশবাড়ি এলাকায় প্রকল্পের নিম্ন মাধ্যমিক শিক্ষার শিখন কেন্দ্র ধ্রুবতারা ডাম ইউসিএলসি, সাহেবপাড়া ডাম সিএলসি ও শহীদ আজমল ক্যাম্প ডাম সিএলসি,  কাজীপাড়া মহল্লায় প্রকল্পের কাজীপাড়া জফরদিপাড়া ডাম সিএলসি, কাজীপাড়া ডাম সিএলসি, বাঙালিপুর মহল্লায় বাঙালিপুর নিজপাড়া (পশ্চিম) ডাম  সিএলসি ও নিচু কলোনী ডাম সিএলসি পরিদর্শন করেন। শিখন কেন্দ্র পরিদর্শনকালে আইএসডিবির প্রতিনিধি মঞ্জুর মোরশিদ প্রকল্পের শ্রেণিকক্ষে শিক্ষকের পাঠ উপস্থাপনা পর্যবেক্ষণ করেন ও শিক্ষার্থীদের শিখন অগ্রগতি বিষয়ে কথা বলেন। তিনি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে  বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে শিখন অগ্রগতি যাচাই করেন। 

এছাড়াও তিনি শিখন মূল্যায়ন বিষয়ক নথি যাচাই করেন। পরিদর্শনকালে কাপ-আপ প্রকল্পের সৈয়দপুর ফিল্ড অফিসের ফিল্ড ম্যানেজার মো. আসাদুল্লাহ, মাস্টার ট্রেইনার তৌহিদুল ইসলাম পাটওয়ারী, টেকনিকাল অফিসার বিল্লাল হোসাইন, সুপারভাইজার জাহাঙ্গীর আলম ও মৃত্যুঞ্জিত কুমার প্রমুখ উপস্থিত ছিলেন।

শিখন কেন্দ্র পরিদর্শন শেষে বিকেল ৪টায় তিনি প্রকল্পের সৈয়দপুর ফিল্ড অফিস পরিদর্শন করেন। সেখানে তিনি প্রকল্পের কর্মীদের সঙ্গে শিখন কার্যক্রম পরিদর্শনের আলোকে একটি পর্যালোচনা বৈঠক করেন। এ সময় তিনি প্রকল্পের উন্নয়নযোগ্য দিক নিয়ে প্রকল্পের কর্মীদের পরামর্শ দেন। এছাড়া, তিনি প্রকল্পের শিখন কেন্দ্রে শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য প্রকল্পের শিক্ষক, শিখন কেন্দ্র পরিচালনা কমিটির সদস্য ও অভিভাবকদের তদারকি করার উদ্যোগ নিতে প্রকল্পের কর্মীদের পরামর্শ দেন।

কাপ-আপ প্রকল্পের ফিল্ড ম্যানেজার মো. আসাদুল্লাহ জানান, সৈয়দপুর পৌর শহরের বস্তি এলাকায় অতিদরিদ্র পরিবারের পিছিয়ে পড়া ও ঝরেপড়া শিক্ষার্থীদের নিয়ে ঢাকা আহ্ছানিয়া মিশনের শিক্ষা সেক্টরের আওতায় ২০২১ সাল থেকে কাপ-আপ প্রকল্পের মাধ্যমে একটি উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন করছে। সৌদি আরব ভিত্তিক দাতাসংস্থা “কিং আব্দুল্লাহ হিউম্যানিটেরিয়ান ফাউণ্ডেশন” ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইএসডিবি) মাধ্যমে এ প্রকল্পে অর্থায়ন করছে। পৌরশহরের ২৩টি মহল্লায় ঢাকা আহ্ছানিয়া মিশন ২৫টি শিখন কেন্দ্রে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক শিক্ষার এক হাজার ৯২৮ জন শিক্ষার্থীকে নিয়ে ৫ বছর মেয়াদী একটি শিখন কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া, সংস্থাটি শিখন কার্যক্রমের পাশাপাশি প্রকল্পের আওতায় বস্তি এলাকায় শিশু অধিকার ও কিশোর-কিশোর উন্নয়ন ফোরাম কম্পোনেন্টের মাধ্যমে সামাজিক সচেতনতায় কাজ করছে। কাপ-আপ প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি যাচাই করার জন্য প্রকল্পের দাতাসংস্থা ও আইএসডিবি’র প্রতিনিধিগণ নিয়মিত পরিদর্শন করে থাকেন। এরই ধারাবাহিকতায় আইএসডিবির প্রতিনিধি মঞ্জুর মোরশিদ গতকাল বুধবার দিনব্যাপী প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন।