প্রকাশিত : ১৭ মে, ২০১৯ ০১:০৭

ইয়েমেনে বিদ্রোহীদের লক্ষ্য করে সৌদির ব্যাপক বিমান হামলা

অনলাইন ডেস্ক
ইয়েমেনে বিদ্রোহীদের লক্ষ্য করে সৌদির ব্যাপক বিমান হামলা

সৌদি আরবের একটি গুরুত্বপূর্ণ তেল পাইপলাইনে ড্রোন হামলার পর রাজধানী সানাসহ ইয়েমেনে বিদ্রোহীদের লক্ষ্য করে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর যুদ্ধবিমান থেকে ব্যাপক বোমা হামলা চালানো হয়েছে। ইরানের নির্দেশেই তেলের পাইপলাইনে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে রিয়াদ।

ইয়েমেন এখনো পূর্ণাঙ্গ যুদ্ধপরিস্থিতির মুখে রয়েছে, জাতিসংঘের দূতের এমন সতর্কতার পর এ হামলা চালানো হলো। আরব বিশ্বের দরিদ্রতম দেশটিতে চার বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধ অবসানের চেষ্টা করছে জাতিসংঘ। এদিকে বুধবার গুরুত্বপূর্ণ পাইপলাইনে ইয়েমেনি বিদ্রোহীদের হামলা ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠাকে আরো জটিল করবে বলে হুঁশিয়ার করেছেন সৌদি আরবের ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী।

বিদ্রোহীদের নিয়ন্ত্রিত একাধিক অঞ্চলে বিমান হামলা চালানোর সত্যতা নিশ্চিত করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। উল্লেখ্য, হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ২০১৫ সালে ইয়েমেন সরকারের পক্ষে যুদ্ধে অংশ নেয় সৌদি নেতৃত্বাধীন জোট। অন্যদিকে বিদ্রোহীদের সমর্থন জানিয়ে আসছে ইরান। নাম প্রকাশে অনিচ্ছুক এক জোট কর্মকর্তা বলেন, আমরা সানাসহ হুথি বিদ্রোহীদের পরিচালিত স্থাপনাগুলোকে লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছি।

বিমান হামলায় সানার পার্শ্ববর্তী অঞ্চলে অন্তত ছয়জন নিহত ও ১০ জন আহত হয়েছে বলে রাজধানীর রিপাবলিক হসপিটালের চিকিৎসক মোখতার মোহাম্মাদ জানিয়েছেন।  জোট বাহিনী সানায় ১১টি হামলা চালিয়েছে বলে বিদ্রোহীদের পরিচালিত আল মাসিরাহ টেলিভিশন জানিয়েছে।

উপরে