প্রকাশিত : ২৩ জুন, ২০১৯ ১৪:৫৩

ইরানের ওপর ‘ভয়ানক’ নিষেধাজ্ঞার ঘোষণা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক
ইরানের ওপর ‘ভয়ানক’ নিষেধাজ্ঞার ঘোষণা যুক্তরাষ্ট্রের

পরমাণু অস্ত্র কর্মসূচিতে বাধা দিতে ইরানের ওপর আরো ‘ভয়ানক’ নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেহরান তাদের অবস্থান থেকে সরে না আসা পর্যন্ত অর্থনৈতিক চাপ বজায় রাখা হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

শনিবার ওয়াশিংটনে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘আমরা অতিরিক্ত নিষেধাজ্ঞা আরোপ করছি। কিছু ক্ষেত্রে খুব দ্রুত তা করা হবে।’

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, পরমাণু কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক চুক্তির সীমা লঙ্ঘন সম্পর্কিত ইরানের ঘোষণা আসার পরই এমন কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।

ইউরেনিয়াম সমৃদ্ধ করার সীমা বিষয়ে বিশ্বের পরাশক্তিগুলোর সঙ্গে ইরানের চুক্তি হয়েছিল ২০১৫ সালে। সে অনুযায়ী কিছু বিষয়ে নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছিল এবং ইরানকে তেল রপ্তানির অনুমতি দেওয়া হয়েছিল।

কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র গত বছর চুক্তিটি প্রত্যাহার করে এবং নিষেধাজ্ঞাও জারি করে। যার ফলে ইরান আবারও অর্থনৈতিক মন্দার সম্মুখীন হয় এবং তার মুদ্রার মান হ্রাস পায়।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘যদি ইরান একটি সমৃদ্ধ জাতি হতে চায়... তবে সেটি আমার কাছে ঠিক আছে। কিন্তু তারা তা কখনোই হতে পারবে না, যদি না তারা পাঁচ-ছয় বছর ধরে পারমাণবিক অস্ত্র তৈরি করতে থাকে।’

২০১৬ সালের নির্বাচনী স্লোগানের মতো করে ট্রাম্প বলেন, ‘ইরানকে আবার মহান বানান।’

এসব কথার পরবর্তী সময়ে মার্কিন প্রেসিডেন্ট আবার টুইট করে দেশটির ওপর ‘বাড়তি কঠোর নিষেধাজ্ঞা’ জারির ঘোষণা দেন, যা সোমবার থেকে কার্যকর হবে।

উপরে