প্রকাশিত : ১৪ জুলাই, ২০১৯ ১২:৩৫

রোববার থেকে অভিবাসী গ্রেপ্তার অভিযান শুরু: ট্রাম্প

অনলাইন ডেস্ক
রোববার থেকে অভিবাসী গ্রেপ্তার অভিযান শুরু: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, রোববার থেকে দেশব্যাপী অভিবাসী গ্রেপ্তার অভিযান শুরু হবে। তাদেরকে এই দেশ থেকে তাড়ানোর জন্যই গ্রেপ্তার করা হবে।

শুক্রবার হোয়াইট হাউসে তিনি একথা জানান বলে জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স। এর ফলে মধ্য আমেরিকার অভিবাসীরা যুক্তরাষ্ট্রে প্রবেশে নিরুৎসাহিত হবে বলেও জানান তিনি।

দেশটির এক অভিবাসন আদালত যে দশটি শহরের অভিবাসীদেরকে চলে যেতে নির্দেশ দেয়ার পরও তারা যায়নি, সেগুলো থেকেই গ্রেপ্তার অভিযান শুরু হবে বলে মনে করা হচ্ছে।

ট্রাম্প গত মাসে টুইটারে এই অভিযানের কথা জানান কিন্তু তখন স্থগিত করেন। দেশটির সরকারের জন্য অভিবাসী তাড়ানোর বিষয়টি মোটেও স্বাভাবিক নয়।

তিনি বলেন, মানুষ অবৈধভাবে এই দেশে আসছে এবং আমরা বৈধভাবে তাদেরকে তাড়াচ্ছি। এটি একটি ‘বড় অভিযান’। এর ফলে মূলত অপরাধীদেরকে তাড়ানো হবে।

যুক্তরাষ্ট্রের সরকারি তথ্য মতে, ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) লক্ষ্য দেশটিতে অবৈধভাবে বসবাসরত কয়েক হাজার অভিবাসীকে গ্রেপ্তার করা।

তবে কোনও আগাম নোটিশ পাওয়া ছাড়াই বেশির ভাগ অভিবাসী গ্রেপ্তার হচ্ছে। যদিও এই নোটিশ না দেয়া নিয়ে উদ্বিগ্ন নন ট্রাম্প। তিনি বলেন, বেরিয়ে যাও মানে বেরিয়ে যাও।

এদিকে ট্রাম্প এই পরিকল্পনার কথা জানানোর পর থেকে অনেক শহরের মেয়র জানান, তাদের দীর্ঘদিনের নীতিগুলো এক্ষেত্রে আইসিই কর্মকর্তাদের জন্য সহায়ক নয়।

উপরে