প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০১৯ ১৩:৪২

৭১তম ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশ

অনলাইন ডেস্ক
৭১তম ফ্রাঙ্কফুর্ট বইমেলায় বাংলাদেশ

প্রতি বছরের মত বুধবার থেকে, জার্মানির বাণিজ্যিক রাজধানী ফ্রাঙ্কফুর্টে শুরু হয়েছে বিশ্বের সর্ববৃহৎ বইমেলা ‌‘ফ্রাঙ্কফুর্টার বুকমেসে ২০১৯’। ৭১তম এই বই মেলার স্বাগতিক দেশ জার্মানির সাথে এবারের অতিথি আয়োজক দেশ নরওয়ে। 

প্রায় ১১০ দেশের ৭৫০০ প্রকাশক ও ৪ হাজারেরও বেশি পরিবেশক মেলায় অংশ নেন। এদিকে প্রতিবারের মতো এবারও বিশ্বখ্যাত এই মেলায় বাংলাদেশও অংশ নিয়েছে। প্রথম দিনে ফ্রাঙ্কফুর্ট বইমেলার প্রধান নির্বাহী ও প্রেসিডেন্ট জর্গান বোস এবং অন্যান কর্মকর্তারা বাংলাদেশ স্টলের উদ্বোধন করেন। 

এ সময় আন্তর্জাতিক পাবলিশার্স এসোসিয়েশনের প্রেসিডন্ট মি. হুগো এবং সেক্রেটারি জেনারেল মি. জো’ও সাথে ছিলেন। 

৫ দিনব্যাপী বইমেলার বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি, ও সময় প্রকাশনীর স্বত্বাধিকারী ফরিদ আহমেদ। 

জার্মানির ফ্রাঙ্কফুর্ট নিবাসী সংগঠক, লেখক, প্রকাশক ও সংস্কৃতিকর্মী হামিদুল খান বলেন, বিশ্বের সবচেয়ে বড় এই বইমেলায় প্রাণের দেশ বাংলাদেশ অংশ নিচ্ছে এটা সবসময়ের গর্বের। তবে স্টলে দেশীয় লেখকদের আন্তর্জাতিক মানের বই আরও বেশি প্রদর্শনের বিষয়ে এগিয়ে আসতে সবার প্রতি আহ্বান জানান তিনি। মেলায় কয়েক লাখ পাঠক ও ১০ হাজারেরও বেশি সাংবাদিক প্রত্যাশা করছে মেলা কতৃপক্ষ।

উপরে