প্রকাশিত : ২৭ মার্চ, ২০২০ ১৬:৩৮

সুরক্ষা পোশাকের পরিবর্তে রেইনকোট ও রাবারের জুতা!

অনলাইন ডেস্ক
সুরক্ষা পোশাকের পরিবর্তে রেইনকোট ও রাবারের জুতা!

করোনাভাইরাসের রোগীদের সেবার জন্য পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী পাচ্ছে না পাকিস্তানের চিকিৎসাকর্মীরা। তাই বাধ্য হয়ে দেশটির সবচেয়ে বড় দাতব্য সংস্থা এর কর্মীদের সুরক্ষা পোশাক হিসেবে রেইনকোট ও রাবারের জুতা দিচ্ছে।

করোনাভাইরাসে দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে পাকিস্তানে। দেশটিতে এ পর্যন্ত এক হাজার ১৭৯ জন আক্রান্ত হয়েছে, আর মারা গেছে ৯ জন। দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞদের অভিযোগ, করোনাভাইরাস নিয়ে জনসচেতনার অভাব এবং সরকারের অর্থ সংকটের কারণে অসুস্থদের পর্যাপ্ত চিকিৎসা দিতে না পারায় সংক্রমণের হার বাড়ছে।

পাকিস্তানে কয়েক দশক ধরে সাধারণ মানুষকে সেবা দিয়ে আসছে ইদি ফাউন্ডেশন। যেখানে সরকারি সেবার অভাব সেখানেই এগিয়ে আসে এই দাতব্য সংস্থাটি। দেশের সবচেয়ে বড় অ্যাম্বুলেন্স সেবা দানকারী সংস্থা এই ইদি ফাউন্ডেশন।

সন্দেহভাজন করোনাভাইরাসে আক্রান্তদের কীভাবে সেবা দিতে হবে সংস্থাটি এখন তার কয়েক ডজন কর্মীকে প্রশিক্ষণ দিচ্ছে। তবে সুরক্ষা পোশাকের অভাবে তাদেরকে স্রেফ রেইনকোট ও রাবারের জুতা দেওয়া হচ্ছে।

ইদি ফাউন্ডেশনের প্রধান ফয়সাল ইদি বলেন, ‘কিছু জিনিসের ক্ষেত্রে আমরা ছাড় দিয়েছি। বাজারে সম্পূর্ণ অ্যাপ্রোনের সরবরাহ কম।’ এর বিকল্প হিসেবে রেইনকোট বেশ ভালো কাজ করবে বলে দাবি করেন তিনি।

এর আগে গত সপ্তাহে হাসপাতালে সুরক্ষা পোশাক ও যন্ত্রপাতির অভাবের কারণে ধর্মঘটের হুমকি দিয়েছিল পাকিস্তানের চিকিৎসকরা। এর পরিপ্রেক্ষিতে সরকার জানিয়েছিল, তারা  চীন থেকে যন্ত্রপাতি আমদানি শুরু করেছে

উপরে