প্রকাশিত : ২৮ মার্চ, ২০২০ ১৬:০৬

১৫ মিনিটে করোনাভাইরাস শনাক্ত!

অনলাইন ডেস্ক
১৫ মিনিটে করোনাভাইরাস শনাক্ত!

মাত্র ১৫ মিনিটে করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম একটি কিট তৈরি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এই কিট তৈরির জন্য দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনেস্ট্রেশন অনুমতি দিয়েছে অ্যাবট ল্যাবরেটরিজ নামের একটি প্রতিষ্ঠানকে।

গতকাল শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে অ্যাবট জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে তারা প্রতিদিন ৫০ হাজার কিট সরবরাহের পরিকল্পনা করছে।

অ্যাবট তাদের আইডি নাউ প্লাটফর্মের মাধ্যমে করোনাভাইরাসের পরীক্ষা শুরু করবে। স্থানান্তরযোগ্য এই প্লাটফর্মের ওজন মাত্র সাত পাউন্ড। এটি দ্রুত করোনা আক্রান্ত এলাকায় স্থানান্তর সম্ভব। প্রতিমাসে ৫০ লাখ কিট তৈরি করা যাবে বলে প্রতিষ্ঠানটি আশাবাদ ব্যক্ত করেছে।

এর আগে এফডিএ ৪৫ মিনিটে করোনা শনাক্ত করা সম্ভব এমন কিট তৈরির অনুমতি দিয়েছিল। এর এক সপ্তাহের মাথায় আরো দ্রুত শনাক্ত সম্ভব এমন কিট তৈরির অনুমতি দিলো সংস্থাটি।

যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ছয় লাখ ছাড়িয়েছে। আর মৃতের সংখ্যা পৌঁছেছে ২৭ হাজার ৪৬৬ এ। করোনাভাইরাসে দ্রুত সংক্রমণের একটি বড় কারণ শনাক্তকরণ কিটের অভাব এবং শনাক্তে বিলম্ব।

শুক্রবার যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার স্বাস্থ্য কর্মকর্তারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রাজ্যে শনাক্ত কিটের অভাব। রোগীর সংখ্যা দ্রুত বাড়তে শুরু করায় তারা হয়তো করোনা আক্রান্তদের পরীক্ষা করতে পারবে না।

উপরে