প্রকাশিত : ১ সেপ্টেম্বর, ২০২০ ১৫:০৪

ভারতে ৭ দিনের শোক ঘোষণা

অনলাইন ডেস্ক
ভারতে ৭ দিনের শোক ঘোষণা

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে দেশটিতে সাতদিনের শোক ঘোষণা করেছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকার। আজ সোমবার সন্ধ্যায় এই শোক ঘোষণা করা হয়।

সোমবার বিকেলে রাজধানী নয়াদিল্লির আর্মি রিসার্চ এন্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রণব মুখোপাধ্যায়। তাঁর মৃত্যুতে দেশ এবং দেশের বাইরে শোকের ছায়া নেমে এসেছে।

প্রণবের মৃত্যুতে যারা প্রথম দিকে শোক জানিয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুতে একাধিক টুইট করে স্মৃতিচারণ এবং শোক প্রকাশ করেছেন তিনি।

প্রবীণ এই রাজনীতিবিদ গত ১০ অগাস্ট থেকে দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি ছিলেন। হাসপাতালে ভর্তির আগের দিন রাতে বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি। পরীক্ষা করাতে তাঁকে নিয়ে যাওয়া হয়েছিল হাসপাতালে। হাসপাতালে নেওয়ার পর পরীক্ষায় ধরা পড়ে তিনি করোনায় আক্রান্ত। বিষয়টি তিনি নিজেই টুইট করেছিলেন।

হাসপাতালে ভর্তির দিনই প্রণব মুখোপাধ্যায়ের অস্ত্রোপচার করা হয়। তারপর থেকেই তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। একদল বিশেষজ্ঞ চিকিৎসক প্রণব মুখোপাধ্যায়ের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে নজরদারি করছিলেন।

উল্লেখ্য, প্রণব মুখোপাধ্যায় ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন।

উপরে