প্রকাশিত : ১ সেপ্টেম্বর, ২০২০ ১৫:৪৩

প্রণব মুখার্জির প্রতি শেষ শ্রদ্ধা

অনলাইন ডেস্ক
প্রণব মুখার্জির প্রতি শেষ শ্রদ্ধা

ভারতের প্রয়াত সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রতিকৃতিতে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশটির রাজধানী নয়াদিল্লিতে আজ পূর্ণরাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে প্রাক্তন এই বাঙ্গালি রাষ্ট্রপতির।

এর আগে দিল্লির রাজাজি মার্গের তার বাসভবনে শ্রদ্ধা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শ্রদ্ধা জানিয়েছেন শাসক-বিরোধী সব দলের রাজনীতিবিদদের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা। আজ দুপুর আড়াইটায় লোদী রোড মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন হবে।

তিন সপ্তাহ আগে বাড়িতে পড়ে মাথায় চোট পেয়েছিলেন প্রণব মুখার্জি। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর গতকাল সোমবার তার মৃত্যু হয়। তার মৃত্যুতে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছে ভারত। এই সাত দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

চিকিৎসাধীন থাকাকালীন প্রণব মুখ্যার্জির কোভিড পজিটিভ রিপোর্ট এসেছিল। সেই কারণেই তার শেষকৃত্য হবে কোভিডের সমস্ত প্রোটোকল মেনে। সামরিক সাজোয়া গাড়ির বদলে মরদেহ শ্মশানে নিয়ে যাওয়া হবে বিশেষ গাড়িতে।

রাজাজি রোডে প্রণব মুখার্জির বাসভবনে শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়েছে তাঁর একটি ছবি। সেই ছবিতেই ফুল দিয়ে শ্রদ্ধা জানান সবাই।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানিয়েছেন উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সস্ত্রীক প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী, কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল-সহ বহু নেতা-মন্ত্রী ও সাধারণ মানুষ।

সূত্র আনন্দবাজার পত্রিকা।

উপরে