প্রকাশিত : ১১ সেপ্টেম্বর, ২০২০ ১৫:৪৫

উত্তেজনা কমাতে ৫ চুক্তিতে সম্মত ভারত-চীন

অনলাইন ডেস্ক
উত্তেজনা কমাতে ৫ চুক্তিতে সম্মত ভারত-চীন

লাদাখ সীমান্তে উত্তেজনা কমাতে সম্মত হয়েছে ভারত ও চীন। সেনা প্রত্যাহার, সীমান্ত এলাকায় শান্তি, চীন-ভারত সীমান্ত বিষয়ক বিদ্যমান সব চুক্তি এবং প্রোটোকল মেনে চলাসহ পাচঁটি চুক্তিতে সম্মত হয়েছে এই দুই দেশ।

রাশিয়ার মস্কোতে চলা সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের বৈঠকে বৃহস্পতিবার ভারতীয় পরারাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ও চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই সম্মতিতে পৌঁছান।

শুক্রবার ভোরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, দুই মন্ত্রীর গঠনমূলক আলোচনার পর তারা পাঁচটি পরিকল্পনায় একমত হয়েছেন।

বৃহস্পতিবার ওই বৈঠকের পর এক যৌথ বিবৃতি বলছে, ‘উভয় দেশই সীমান্তে উত্তেজনা কমাতে ইচ্ছুক। সেজন্য তারা পাচঁটি চুক্তিতে সম্মত হয়েছে। যার মধ্যে সীমান্তের সম্মুখ সারির সেনা ব্যবস্থাপনায় বিদ্যমান সকল চুক্তি ও প্রোটোকল মেনে চলা, শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা এবং পরিস্থিতি উত্তেজক করে তুলতে পারে এমন সব কার্যকলাপ থেকে বিরত থাকা’।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ বিবৃতিতে বলা হয়, ‘দুই মন্ত্রী একমত হয়েছেন যে উভয়পক্ষের উচিত চীন-ভারত সীমান্তবিষয়ক বিদ্যমান সব চুক্তি এবং প্রোটোকল মেনে চলা, সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা এবং উত্তেজনা বাড়াতে এমন যেকোনও কর্মকাণ্ড থেকে বিরত থাকা।’

মস্কোর আলোচনায় দুদেশের পরাষ্ট্রমন্ত্রীই একমত হয়েছেন যে সীমান্তের উত্তেজনা প্রশমনে উভয় দেশেরই নতুন আত্মবিশ্বাস গঠনমূলক কাজ ত্বরাণ্বিত করা উচিত, যাতে করে সীমান্তের শান্তি ও স্থিতিশীলতা বজায় থাকে এবং তা জোরালো হয়। এছাড়াও এই সমস্যা সমাধানে দুদেশ তাদের আলোচনা অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন।

পৃথকভাবে চীনের মন্ত্রণালয় বলছে, লাদাখ সীমান্তে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে তারা ভারতের সঙ্গে কূটনৈতিক ও ম্যালেটারি চ্যানেলের মাধ্যমে আলোচনা চালিয়ে যাবেন। তারা আরও বলছেন, উত্তেজনা কমানোর জন্য উভয়ের উচিত অবিলম্বে প্ররোচনামূলক ফায়ারিং ও অন্যান্য কাজ পরিহার করা। কারণটা এমনটা করলে আমাদের প্রতিশ্রুতি ভঙ্গ হবে।

চীন বলছে, সব সেনা ও সরঞ্জাম যেগুলো সীমান্তে পাঠানো হয়েছিল সবগুলোই সরাতে হবে এবং উভয়পক্ষই খুব শিঘ্রই সীমান্ত থেকে সরে যাবে।

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের রা্ষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সামিত গাংগুলি বলেন, এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আমি এখনও শঙ্কায় আছি। আমি দেখতে চাই সামনের সপ্তাহ ও মাসগুলোতে কি ঘটে। সেটাই হবে আসল পরীক্ষা। তিনি বলেন, আমি মনে করি উত্তেজনা কমাতে উভয়পক্ষেরই যথেষ্ঠ কারণ আছে।

খবর আল জাজিরার।

উপরে