প্রকাশিত : ১২ সেপ্টেম্বর, ২০২০ ২১:০৮

নিখোঁজ ৫ ভারতীয়কে ফেরত দিলো চীন

অনলাইন ডেস্ক
নিখোঁজ ৫ ভারতীয়কে ফেরত দিলো চীন

ভারতের অরুণাচল প্রদেশে সীমান্তবর্তী গ্রাম থেকে নিখোঁজ হয়ে যাওয়া পাঁচ ভারতীয়কে শনিবার সকালে ফিরিয়ে দিল চীন। ভারতীয় সেনাবাহিনীর সূত্রে এমনটাই জানা গিয়েছে। চিনের পিপলস লিবারেশন আর্মি শনিবার সকালে ভারতীয় সেনার হাতে এই পাঁচ গ্রামবাসীকে তুলে দিয়েছে বলে জানা গেছে।

 

ভারতীয় সেনা সূত্রে খবর, চীনের সীমান্তের অন্তর্গত এলাকার মধ্যেই অরুণাচলের এই পাঁচ গ্রামবাসীকে প্রত্যর্পণের কাজ সম্পূর্ণ হয়। সেখান থেকে কিভিতু বর্ডার পোস্ট পেরিয়ে অরুণাচল প্রদেশে প্রবেশ করতে ভারতীয় সেনাবাহিনীর প্রতিনিধি দল এবং ওই পাঁচ গ্রামবাসীর প্রায় এক ঘণ্টা সময় লাগে।

শুক্রবারই ভারতের মন্ত্রী কিরেন রিজিজু ট্যুইট করে জানিয়েছিলেন যে শনিবারই ওই পাঁচ গ্রামবাসীকে ভারতীয় সেনার হাতে তুলে দিবে চীনা সেনাবাহিনী।

 

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই ওই পাঁচ যুবকের কোনও খবর পাওয়া যাচ্ছিল না। অরুণাচলের আপার সুবানসিরি জেলা থেকে মোট ৭ জন যুবককে চীনা সেনা তুলে নিয়ে গিয়েছিল বলে অভিযোগ ওঠে। এর মধ্যে ২ জন কোনোরকমে পালিয়ে আসেন। অবশেষে গত ৮ সেপ্টেম্বর ওই পাঁচজন যে তাদের কাছেই আছে, তা স্বীকার করে নেয় চীন।

ভারতীয় সেনারা হটলাইনে চীনা সেনাদের সঙ্গে যোগাযোগ করার পরই এ কথা স্বীকার করে বেইজিং। তখনই জানানো হয়, ওই পাঁচজনকে দেশে ফেরানোর জন্য প্রয়োজনীয় নথি তৈরি হচ্ছে। শেষমেশ ১২ সেপ্টেম্বর ওই পাঁচ জনকে ভারতের হাতে তুলে দেওয়া হল।

ভারতীয় সেনাবাহিনী একটি বিবৃতি দিয়ে জানিয়েছে যে গত ১ সেপ্টম্বর থেকে নিখোঁজ ছিলেন অরুণাচলের এই পাঁচ যুবক। এরা সবাই শিকারি বলে জানানো হয়েছে। আপান সুবানসিরি এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছ থেকে এরা হারিয়ে যান। এই পাঁচ যুবক ভুল করে সীমান্ত পেরিয়ে ফেলেছিলেন বলে বিবৃতি দিয়ে জানিয়েছে ভারতীয় সেনা। এই পাঁচজনকে চীনেই পাওয়া গিয়েছে বলে গত ৮ সেপ্টেম্বর স্বীকার করে নেয় চীন।

সূত্র: এই সময়

উপরে