প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর, ২০২০ ১৪:২৬

লকডাউনের প্রতিবাদে ইসরাইলি মন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক
লকডাউনের প্রতিবাদে ইসরাইলি মন্ত্রীর পদত্যাগ

ইসরাইলে আগামী শুক্রবার থেকে দ্বিতীয় দফায় লকডাউন আরোপের পরিকল্পনা করছে দেশটির সরকার।

নতুন করে আবারও লকডাউনের পরিকল্পনা করায় দেশটির আবাসনমন্ত্রী লিৎজমান রোববার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। খবর ব্লুমবার্গ ও জেরুজালেম পোস্টের।

শুধু পদত্যাগের ঘোষণা দিয়েই ক্ষান্ত হননি, একইসঙ্গে তার দল সরকারি জোট থেকে বেরিয়ে যাবে বলেও হুমকি দিয়েছেন তিনি।

এর আগে, করোনাভাইরাসের কারণে মার্চের শেষ থেকে মে মাসের শুরু পর্যন্ত ইসরায়েলে প্রথম দফা লকডাউন আরোপ করা হয়েছিল।

এদিকে পদত্যাগের কারণ ব্যাখ্যা করে লিৎজমান বলেন, আবারও বিধিনিষেধ আরোপ করা হলে ইহুদিরা তাদের আসন্ন ধর্মীয় উৎসব উদযাপন করতে পারবেন না। তাই তিনি লকডাউনের বিরুদ্ধে নিজের অবস্থান পরিষ্কার করতে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

আগামী শুক্রবার থেকে ইসরাইলে দ্বিতীয় দফায় লকডাউন আরোপের পরিকল্পনা রয়েছে। এ নিয়ে মন্ত্রিসভায় ভোটাভুটি হওয়ার কথা।

আগামী শুক্রবার থেকে ইহুদিদের নববর্ষ উৎসব 'রশ হাশানাহ' শুরু হবে। চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। পাশাপাশি ২৭ সেপ্টেম্বর ইহুদিরা তাদের সবচেয়ে পবিত্র দিন 'ইওম কিপুর' পালন করবে।

ইহুদিদের কট্টরপন্থি একটি দলের এই নেতা তার পদত্যাগ পত্রে লেখেন, এটি অন্যায় এবং শত সহস্র নাগরিকের অপমান। আপনারা এতদিন কোথায় ছিলেন? কেন ইহুদিদের ছুটির দিনগুলোই আপনাদের কাছে করোনাভাইরাস মোকাবেলার জন্য সঠিক সময় বলে মনে হল?

কিন্তু, জোটের শরিক আরেক কট্টরপন্থি দলের প্রধান এবং স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে লকডাউন আরোপের পক্ষে মত দিয়েছেন। তিনি বলেছেন, লকডাউন অমান্য করা হত্যাকাণ্ডের সামিল হবে।

অপরদিকে, করোনাভাইরাস মোকাবিলায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। সমালোচকরা বলছেন, নেতানিয়াহু এ মহামারী মোকাবিলায় সময়মত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে না পারায় দেশে দ্বিতীয় দফায় লকডাউনের পরিকল্পনা করতে হচ্ছে।

প্রসঙ্গত, ৯০ লাখ মানুষের দেশ ইসরায়েলে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক গড়ে তিন হাজার করে নতুন রোগী শনাক্ত হচ্ছে।

উপরে