প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২০ ১৪:০৮

ভারতে কার্যক্রম বন্ধ করলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

অনলাইন ডেস্ক
ভারতে কার্যক্রম বন্ধ করলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ভারতের নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে ‘উইচ হান্টিং’ এর অভিযোগ তুলে দেশটিতে তাদের সব কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। চলতি মাসের শুরুর দিকেই তাদের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয়া হয় বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি। এ কারণে বাধ্য হয়ে তাদের অনেক কর্মী ছাঁটাই করতে হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

ভারত সরকার বলছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বেআইনিভাবে বিদেশি ফান্ড সংগ্রহ করছে এবং ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন আইনে নিজেদের নাম নথিভুক্ত করায়নি।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভারতের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। এই ঘটনার কথা আমরা ১০ সেপ্টেম্বর জানতে পারি। এ কারণেই সংস্থার যাবতীয় কাজকর্ম বন্ধ করতে হয়।

ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ায় ভারতে তাদের কর্মী ছাঁটাই করতে হয়েছে এবং সব ধরনের প্রচার ও গবেষণামূলক কাজ বন্ধ রাখতে হয়েছে বলেও জানিয়েছে এই মানবাধিকার সংগঠনটি।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, মানবাধিকার সংগঠনগুলোকে ইচ্ছাকৃতভাবে নিশানা করে বারবার আঘাত হেনেছে ভারত সরকার। এর অংশ হিসেবে আমাদের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয়া হয়েছে। ভিত্তিহীন অভিযোগে ‘উইচ হান্টিং’ করা হচ্ছে। অ্যামনেস্টির দাবি, সরকারের সম্পর্কে সমালোচনামূলক রিপোর্ট বের করার কারণেই সরকারি রোষের শিকার হতে হয়েছে তাদের।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে দিল্লিতে সংঘর্ষ দেখা দিয়েছিল, তার পেছনে সরকারের ভূমিকা নিয়ে রিপোর্ট পেশ করেছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলছে, গত দুই বছর ধরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ওপর যে আঘাত হানা চলছে এবং সম্প্রতি ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেয়া মোটেও দুর্ঘটনা নয়।

উপরে