প্রকাশিত : ২ নভেম্বর, ২০২০ ১২:৩৯

প্রায় ৮ মাস পর সৌদিতে ওমরাহ পালনে বিদেশিরা

অনলাইন ডেস্ক
প্রায় ৮ মাস পর সৌদিতে ওমরাহ পালনে বিদেশিরা

করোনাভাইরাসের কারণে প্রায় আট মাস বন্ধ থাকার পর এখন থেকে আবারো বিদেশিরা সৌদিতে ওমরাহ পালন করতে পারবেন। প্রথম দিনেই ১০ হাজার বিদেশি নাগরিক সৌদি আরবে পৌঁছেছেন। তবে ওমরায় অংশ নেয়ার আগে তাদের অবশ্যই তিনদিন আইসোলেশনে থাকতে হবে। দেশটির হজ এবং ওমরাহ বিষয়ক ডেপুটিমন্ত্রী আমর আল মাদ্দা এ কথা জানিয়েছেন।

এছাড়া হাজিরা মোট দশ দিন সৌদিতে থাকার অনুমতি পাবেন। আল মাদ্দা জানিয়েছেন, ৫০ বছর বা তার চেয়ে কম বয়সীদের করোনা পরীক্ষা চলমান থাকবে। আর যাদের পরীক্ষায় পজিটিভ পাওয়া যাবে, তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আমর আল-মাদ্দাহ’র তথ্যানুযায়ী, বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীদের ওমরাহ পালনে প্রথমেই অনুমতি নিতে হবে। তারপর মিকাতে গিয়ে ইহরাম বাঁধার আগে ৩ দিন আইসোলেশনে অবস্থান করতে হবে। তারপরই দেশের বাইরে থেকে আগতরা ওমরাহ পালন করতে পারবেন।

বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীরা সৌদি আরবের ১০ দিন অবস্থান করতে পারবে। এর মধ্যে ৩ দিন আইসোলেশনে থাকতে হবে। তবে ওমরাহ পালনে আগতের বয়স অবশ্যই ৫০-এর মধ্যে হতে হবে। যেখানে সৌদি অবস্থানকারী ও স্থানীয়দের জন্য বয়সীমা ছিল ৬০ বছর। বাইরের দেশ থেকে আগত ওমরাহ পালনকারীদের জন্য নির্ধারিত ৫০০ এজেন্সির প্রত্যেকেই প্রতিদিন ২০ জন যাত্রীর দায়িত্ব পালন করবে বলে জানান মন্ত্রী।

উপমন্ত্রী আরও বলেন, বহিঃবিশ্ব থেকে আগত ওমরাহ পালনকারীদের নিজ নিজ দেশের স্বাস্থ্য সনদ দেখবে সৌদি আরবের রোগ প্রতিরোধ কেন্দ্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়। যেসব দেশে করোনা মহামারির ব্যাপক প্রাদুর্ভাব থাকবে সেসব দেশের ভিসা প্রাপ্তি সৌদির নীতিমালা অনুযায়ী নিয়ন্ত্রণ ও স্থগিত থাকবে।

উপরে