প্রকাশিত : ৪ নভেম্বর, ২০২০ ১৮:৩৯

ফলাফল আদালতে গড়াতে পারে

অনলাইন ডেস্ক
ফলাফল আদালতে গড়াতে পারে

ফল ঘোষণার জন্য আরও সময় অপেক্ষা করতে হবে। পরিস্থিতি যে দিকে যাচ্ছে তাতে আদালতেই গড়াতে পারে এই নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণার সিদ্ধান্ত।

এমন কথা বলছে, একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে মঙ্গলবার ভোট গ্রহণের পর এখন চলছে গণনা। শেষ খবর পাওয়া পর্যন্ত ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ২৩৮টি ইলেক্টোরাল ভোট পেয়ে এগিয়ে আছেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেক্টোরাল ভোট। বিজয়ী হওয়ার জন্য প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল ভোট।জো বাইডেন বলেছেন, তিনি জয়ের পথে আছেন আর ডোনাল্ড ট্রাম্প কোনও প্রমাণ ছাড়াই ভোট চুরি ও প্রতারণার অভিযোগ তুলেছেন।

বিবিসি বলছে, এভাবে চললে শেষ পর্যন্ত ফলাফল ঘোষণা আদালতে গড়াতে পারে এবং পরাজিত প্রার্থীর সমর্থকরা ক্ষুব্ধ হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। যদিও চূড়ান্ত ফল আসেনি, কিন্তু এটি পরিষ্কার যে, নির্বাচনের পরও যুক্তরাষ্ট্র একটি বিভক্ত জাতি হিসেবেই থাকছে।

বিশ্লেষকদের মতে, আমেরিকার ভোটাররা একদিকে ট্রাম্পকে শক্তভাবে প্রত্যাখ্যানও করেননি, আবার ব্যাপক সমর্থনও দেননি। তাই ভোটে যেই জয়ী হোন না কেন, রাজনৈতিক-যুদ্ধ চলতেই থাকবে। চূড়ান্ত ফলের জন্য হয়তো আদালতের রায়ের জন্য অপেক্ষা করতে হবে। 

উপরে