প্রকাশিত : ১৩ নভেম্বর, ২০২০ ১৪:১২

বাইডেনকে শুভেচ্ছা জানালেন পোপ ফ্রান্সিস

অনলাইন ডেস্ক
বাইডেনকে শুভেচ্ছা জানালেন পোপ ফ্রান্সিস

মার্কিন প্রেসিডেন্ট-নির্বাচিত জো বাইডেনকে টেলিফোনে শুভেচ্ছা জানিয়েছেন শীর্ষ ক্যাথলিক ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস। বৃহস্পতিবার এক বিবৃতিতে ডেমোক্র্যাটিক দলের ট্রানজিশন টিম এমন তথ্য দিয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য মিলেছে।

বাইডেন টিম জানিয়েছে, ফোন করে আশীর্বাদ ও শুভেচ্ছা জানানোয় তিনি পোপ ফ্রান্সিসের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। শান্তি, মীমাংসা ও মানুষের স্বাভাবিক বন্ধনকে এগিয়ে নিতে পোপের নেতৃত্বেরও প্রশংসা করেন বাইডেন।

১৯৬০ সালে জনএফ কেনেডির পর দ্বিতীয় ক্যাথলিক খ্রিস্টান হিসেবে জো বাইডেন মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাচ্ছেন।

প্রান্তিক দরিদ্র মানুষের সেবা, জলবায়ু পরিবর্তন সংকট মোকাবেলা, অভিবাসী ও শরণার্থীদের আমাদের সমাজে বরণ এবং একীভূতকরণের মতো ইস্যুগুলোতে সবার সমানাধিকার ও মর্যাদার স্বাভাবিক বিশ্বাসের ভিত্তিতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আকাঙ্ক্ষার কথা জানিয়েছেন বাইডেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তিক্ত প্রচারে পোপ দ্বিতীয় জন পলের উদ্ধৃতি দিয়েছিলেন বাইডেন। এ সময় প্রায়ই তিনি নিজের আইরিশ ক্যাথলিক শিকড়ের কথা মনে করেন এবং চার বছরের তিক্ত বিভক্তির পর ‘আমেরিকার সত্তা ফিরিয়ে আনারও’ প্রতিশ্রুতি দেন।

এ ছাড়া প্রয়াত ছেলে বিউ বাইডেনের স্মরণে নিয়মিত প্রার্থনাও করেন বাইডেন। ট্রাম্পের সঙ্গে পোপ ফ্রান্সিসের সম্পর্ক ভালো না। ২০১৯ সালের শুরুর দিকে মেক্সিকো সীমান্তে অভিবাসীদের ফেরাতে ট্রাম্পের দেয়াল নির্মাণের প্রকল্পকে ‘উন্মক্ততা’ আখ্যা দেন পোপ ফ্রান্সিস।

উপরে