প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০২০ ১৪:০১

ইরাক ও আফগানিস্তানে মার্কিন সেনা কমিয়ে আনার ঘোষণা

অনলাইন ডেস্ক
ইরাক ও আফগানিস্তানে মার্কিন সেনা কমিয়ে আনার ঘোষণা

ইরাক ও আফগানিস্তান থেকে মার্কিন সেনা সংখ্যা কমানোর ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।। মঙ্গলবার (১৭ নভেম্বর) হোয়াইট হাউসে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও'ব্রায়েন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

রবার্ট ওব্রায়েন বলেন, ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার এই নির্দেশনা দিয়েছেন। সিদ্ধান্ত অনুযায়ী ২০২১ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত ইরাক ও আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সংখ্যা ৫ হাজারে নামিয়ে আনা হবে।

সম্প্রতি সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারকে বহিষ্কার করার পর মিলারকে তার স্থলাভিষিক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

বর্তমানে আফগানিস্তানে পাঁচ হাজার মার্কিন সেনা রয়েছে। অন্যদিকে ইরাকে রয়েছে তিন হাজার মার্কিন সেনা। ক্রিস্টোফার মিলারের নির্দেশে আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা কমিয়ে আড়াই হাজারে এবং ইরাকেও আড়াই হাজারে নামিয়ে আনার কথা বলা হয়েছে। 

মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইরাক ও আফগানিস্তানে একটি সফল যুদ্ধের দায়িত্বশীল সমাপ্তির যে নীতি প্রেসিডেন্ট ট্রাম্প গ্রহণ করেছেন তার বাস্তবায়নের অংশ হিসেবে আমাদের বীর সেনাদের ফিরিয়ে আনা হচ্ছে।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, তিনি ক্রিসমাস নাগাদ সব মার্কিন সেনা দেশে ফেরাতে চান।

২০০১ সালে ৯/১১-এর জেরে তালেবান উৎখাতে আফগানিস্তানে হামলা চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট। অন্যদিকে ২০০৩ সালে প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে উৎখাতে ইরাকে হামলা চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী।

উপরে