প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০২০ ১৮:৩৪

সিরিয়ায় ইরানি স্থাপনায় ইসরায়েলের বিমান হামলা

অনলাইন ডেস্ক
সিরিয়ায় ইরানি স্থাপনায় ইসরায়েলের বিমান হামলা

সিরিয়ায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েল।এতে তিন সেনা নিহত ও অপর এক জন আহত হয়েছে। ইসরায়েলের সেনাবাহিনীর দাবি নিজেদের উত্তরাঞ্চলীয় সীমান্তে বিস্ফোরক ডিভাইস পাওয়ার জবাবে ওই হামলা চালানো হয়েছে। বুধবার সিরিয়ার অভ্যন্তরে ইরানি এবং সিরীয় বিভিন্ন লক্ষ্যবস্তুতে ব্যাপক হামলা চালানো হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, বুধবারের এই হামলার মধ্য দিয়ে ইসরায়েল জোরালো বার্তা দিতে চেয়েছে যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে হেরে গেলেও সীমান্ত অতিক্রম করে হামলার নীতি অব্যাহত রাখবে তারা।

বুধবার সিরিয়ায় চালানো হামলা প্রসঙ্গে ইসরায়েলের দাবি ইরান সমর্থিত অভিযানে সিরীয়রা দখলকৃত গোলান উপত্যকায় ইসরায়েলি সামরিক ঘাঁটির কাছে বিস্ফোরক পেতে রাখে। এর জবাবে সীমান্ত অতিক্রম করে হামলা চালানো হয়।গত কয়েক বছর ধরে ইরান সংশ্লিষ্ট বিভিন্ন স্থাপনায় বারবার হামলা চালিয়েছে ইসরায়েল। গত বছর জুড়ে এই ধরনের হামলার পরিমাণ বেড়েছে। পশ্চিমা গোয়েন্দা সূত্রগুলো একে ইরানের প্রভাব কমানোর উদ্দেশে শুরু করা ছায়া যুদ্ধ বলে বর্ণনা করছে।

তবে বুধবার স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণ লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। আর ইসরায়েলি বাহিনী তথ্য প্রকাশের ক্ষেত্রে বেশি বিস্তারিত তথ্য প্রকাশ করতে চেয়েছে। যাতে প্রকাশ্য বার্তা দেওয়া ইঙ্গিত স্পষ্ট।ইসরায়েলি সেনা বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে রাতভর তাদের যুদ্ধবিমান ইরানে কুর্দি বাহিনী এবং সিরিয়ার সশস্ত্র বাহিনীর বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়েছে। ইরানে বিপ্লবী গার্ডের কুর্দি বাহিনী মধ্যপ্রাচ্য জুড়ে তেহরানের মিত্রদের হয়ে ছায়া যুদ্ধ পরিচালনা করে থাকে বলে মনে করে পশ্চিমা দেশগুলো।সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে ইসরায়েলি আগ্রাসনে তাদের তিন সেনা নিহত ও অপর একজন আহত হয়েছে। 

উপরে