প্রকাশিত : ২ জানুয়ারী, ২০২১ ১৫:২৫

করোনাভাইরাস: ফ্রান্সে ফের কারফিউ জারি

অনলাইন ডেস্ক
করোনাভাইরাস: ফ্রান্সে ফের কারফিউ জারি

মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে এসে ইউরোপের দেশ ফ্রান্সে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার লড়াইয়ের জন্য শনিবার থেকে দেশটিতে উত্তর-পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ১৫টি বিভাগে পূর্বের কারফিউ আরোপ করবে এবং রাত ৮টার পরিবর্তে ৬টা থেকে শুরু হবে বলে জানায় দেশটির কর্তৃৃপক্ষ।

এর আগে মার্চ-এপ্রিলে ইউরোপে যখনো করোনার প্রথম ঢেউ চলছিলো, তার চেয়েও অন্তত ১০ গুণ হারে সংক্রমণ ছড়াচ্ছে দেশটিতে।

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার চলতি বছরের শুরুতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস ১৯ হাজার ৩৪৮ জন আক্রান্ত হয়েছে। এর আগে বৃহস্পতিবার ১৯ হাজার ৯২৭ জন আক্রান্ত হয়েছিল, যার সংখ্যা শুক্রবারের তুলনায় অনেকটাই বেশি ছিল। এছাড়া দেশটিতে ডিসেম্বর মাসের সর্বোচ্চ রেকর্ড হয় বুধবার। এদিন ২৬ হাজার ৪৫৭ জনেরও বেশি করোনায় আক্রান্ত হয়েছিল।

শনিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার (১ জানুয়ারি) একদিনে ফ্রান্সে ১৯ হাজার ৩৪৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃতুবরণ করেছে ১৩৩ জন।

এর আগে করোনার প্রথম ঢেউয়ে গত ৩১ মার্চ ফ্রান্সে সর্বোচ্চ ৭ হাজার ৫৭৮ জন সংক্রমিত হয়েছিল।

করোনার সংক্রমণ শুরুর পর থেকে ফ্রান্সে এ পর্যন্ত ২৬ লাখ ৩৯ হাজার ৭৭৩ জন আক্রান্ত হয়েছেন যার মধ্যে সুস্থ হয়েছেন মাত্র ১ লাখ ৯৪ হাজার ২২১ জন।

ভাইরাসটির দ্বারা আক্রান্ত হয়ে ৬৪ হাজার ৭৬৫ জনের প্রাণ গেছে ফ্রান্সে। এখনো ৯ লাখ ৯৩ হাজার ৪২৪ জন আক্রান্ত অবস্থায় চিকিৎসা নিচ্ছেন। আক্রান্তদের অধিকাংশেরই শরীরে মৃদু লক্ষণ রয়েছে।

গতবছরের শেষদিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে মাত্র ১০ মাসেই আক্রান্ত হয়েছে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল। শতাব্দীর সবচেয়ে শক্তিশালী এই মহামারিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের চার কোটিরও বেশি মানুষ।

ওয়ার্ল্ডোমিটারের সোমবারের হালনাগাদ করা তথ্য অনুযায়ী, এ পর্যন্ত সারা বিশ্বে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন ৮ কোটি ৪৩ লাখ ৫২ হাজার ৮৭২ জন যার মধ্যে মারা গেছেন ১৮ লাখ ৩৪ হাজার ৪৪৭ জন। সুস্থ হয়েছেন ৫ কোটি ৯৬ লাখ ২১ হাজার ৩২০ জন।

ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ বৃহস্পতিবার বলেছিলেন, টিকা কর্মসূচির অচ্ছলতা নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যেও ফ্রান্সের প্রত্যেকে চাইলে কোভিড-১৯ টিকা পাবেন।

উপরে