প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী, ২০২১ ১২:৩৩

আফগানিস্তানে জাতিসংঘের বহরে হামলা : নিহত ৫

অনলাইন ডেস্ক
আফগানিস্তানে জাতিসংঘের বহরে হামলা : নিহত ৫

আফগানিস্তানের রাজধানী কাবুলের উপকণ্ঠে সশস্ত্র হামলার শিকার হয়েছে জাতিসংঘের একটি গাড়িবহর। এতে ওই বহরের নিরাপত্তায় থাকা ৫ আফগান নিরাপত্তাকর্মী নিহত হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার দাবি এই হামলার পেছনে তালেবানের ভূমিকা রয়েছে। তবে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীটি হামলার দায় অস্বীকার করেছে।

গত বছর যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরের পর থেকে আফগানিস্তানে আন্তর্জাতিক সংস্থা ও বিদেশি বাহিনীর ওপর হামলার ঘটনা কমে আসে। তবে কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবানদের মধ্যে শান্তি আলোচনা চলার মধ্যে আফগান নিরাপত্তা কর্মীদের ঘিরে সহিংসতা বাড়তে থাকে।

বৃহস্পতিবার কাবুলের প্রায় ৬০ কিলোমিটার পূর্বে সুরবি জেলার তাং-এ-হাব্রেশিম এলাকায় হামলার কবলে পড়ে জাতিসংঘের গাড়ি বহর। বহরের একটি গাড়ির চালক গুলিবিদ্ধ হয়ে পড়লে রাস্তা থেখে ছিটকে গাড়িটি নদীতে পড়ে যায়। এতে চালকসহ গাড়িটির চার আরোহী নিহত হয়।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ) এক বিবৃতিতে জানিয়েছে, হামলায় তাদের কোনো কর্মী হতাহত হয়নি। তবে এতে তাদের নিরাপত্তার দায়িত্বে থাকা আফগান সুরক্ষা সেবা বিভাগের পাঁচ কর্মী নিহত হয়েছে বলে জানানো হয়েছে বিবৃতিতে।

জাতিসংঘ মহাসচিবের আফগান বিষয়ক বিশেষ উপদূত রমিজ আলাকবারোভ এক টুইট বার্তায় বলেছেন, ‘আফগানিস্তানে সহিংসতার অবসান অবশ্যই হতে হবে।’

উপরে