প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী, ২০২১ ১৩:২১

শুভ চীনা নববর্ষ ২০২১

অনলাইন ডেস্ক
শুভ চীনা নববর্ষ ২০২১

শুভ চীনা নববর্ষ ২০২১। চীন সহ বিশ্বজুড়ে প্রতি বছর চীনা নববর্ষ উদযাপিত হয়। চন্দ্র নববর্ষ এবং বসন্ত উৎসব হিসাবে পরিচিত, এই অনুষ্ঠানটি আজ শুক্রবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে, চলবে বেশ কিছু দিন। প্রতিবছর অনুষ্ঠিত এই নববর্ষ ইভেন্টটি রাশিচক্রের অন্তর্ভুক্ত একটি নির্দিষ্ট প্রাণীর উপর ভিত্তি করে তৈরি। গত বছর যেখানে এই উৎসবটি ইঁদুরের উপর ভিত্তি করে ছিল, এবার এটি ষাঁড়ের উপর ভিত্তি করে তৈরি চীনা নববর্ষ ২০২১।

চায়না বাংলাদেশ ফ্রেন্ডশিপ গ্রুপ সূত্রে জানা গেছে। চন্দ্র বর্ষের প্রথম দিনটিকে চীনারা নববর্ষ হিসেবে পালন করে থাকে। এই উৎসবকে বলা হয় 'চুন জি'। চীনারা তাদের নিজস্ব বর্ষপঞ্জি অনুসরণ করে। নতুন বছর আসলে কোন তারিখ থেকে শুরু হবে এর কোনো ঠিক-ঠিকানা নেই। কারণ এই তারিখ প্রতি বছর পরিবর্তন হয়! এ বছর ফেব্রুয়ারির বারো তারিখ চীনের নতুন বছর শুরু হলো। ওদের নববর্ষ আর বসন্ত দু’টোরই আগমন হয় একই সময়ে। উৎসব শুরু হয় বছরের শেষ মাসের মাঝামাঝি, শেষ হয় নতুন বছরের প্রথম মাসে। এই উৎসবকে তারা বসন্ত উৎসবও বলে থাকে।

ব্যাংককে চীনা নববর্ষ পালনচীনের নববর্ষ তাদের নিজস্ব রীতিতে হয়। নতুন বছরকে তারা একটি প্রাণীর নামে নামকরণ করে থাকে। নির্দিষ্ট ১২টি প্রাণীর নাম ঘুরেফিরে রাখা হয় একেক বছর। এ বছরকে চীনা ক্যালেন্ডারে ষাঁড় বর্ষ হিসেবে চিহ্নিত হয়েছে। বাকি ১১টি প্রাণী হচ্ছে: ইঁদুর, বাঘ, খরগোশ, ড্রাগন, সাপ, ঘোড়া, ভেরা, মোরগ, বানর, ভল্লুক এবং শূকর। নববর্ষের আনন্দ অনুষ্ঠানে বিভিন্ন প্রাণীর যোগ দেওয়ার রীতি রয়েছে চীনা নববর্ষে। চীনে প্রতি বছর লাখ লাখ মানুষ তাদের পরিবারের সাথে নতুন বছর উদযাপনের জন্য বহু পথ পাড়ি দেয়। বছরের এই সময়টাতে চীনে এতো মানুষ ভ্রমণ করে যে এটাকে পৃথিবীর সবচাইতে বড় বার্ষিক মনুষ্য ভ্রমণ বলে আখ্যা দেয়া হয়। দীর্ঘদিন জমজমাট বসন্ত পালনের পর যে যার স্থানে ফিরে যান। একে বলা হয় চুনইয়ুন।

উৎসব শুরুর আগে নিজেদের বাড়িঘর পরিষ্কারের ধুম পড়ে যায় চীনের ঘরে ঘরে। অনেক বাড়িতে বিশেষ করে দরজা, জানালায় লাল রঙের নতুন প্রলেপ দেয়া হয়। লাল রঙের গৃহসজ্জা সামগ্রী, বিশেষ ঐতিহ্যবাহী প্রবাদ, উপদেশ ও ধর্মীয় বাণী বা চিহ্নসংবলিত লাল ব্যানারে ভরে ওঠে চীনের বাড়িঘর। বেইজিংয়ের হোইহাই হ্রদে মন্দিরের মেলায় ভিড় জমান উৎসাহীরা। নববর্ষের প্রথম দিনে ধর্মীয় আচার দিয়ে শুরু হওয়া এই উৎসব গড়ায় ১৫ দিন পর্যন্ত। শেষ হয় ১৫তম সন্ধ্যায় প্রদীপ প্রজ্ব্বলন উৎসবের দিনে। চীনারা বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে তাদের নতুন বছরকে স্বাগত জানায়। সিংহনাচ, লাল লণ্ঠন, পটকা, আতশবাজি, লাল কাপড় আর বিভিন্ন রকমের খাবার থাকে উৎসব উৎযাপনে। বিশাল ভোজ, পথঘাট সাজসজ্জার পাশাপাশি দেশটির অধিবাসীরা নতুন সাজে নিজেদের সাজিয়ে নেন। লাল খামে করে বাচ্চাদের টাকা দেয়া হয় বর্ষবরণ উৎসবে। লাল প্যাকেটে কমলা লেবু উপহার দেয়া হয় পরষ্পরকে। আর বাজি পোড়ানো হয় ভূতপ্রেত তাড়ানোর জন্য৷ চিনের প্রাচীরের একটি অংশে এই দিন বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Gong xi fa cai... চাইনিজ ভাষায় এই বাক্যটির অর্থ হল "নতুন বছর আপনার জন্য সমৃদ্ধি বয়ে আনুক বা শুভ নববর্ষ।" লুনার ক্যালেন্ডার অনুযায়ী চাইনিজদের নিউ ইয়ার বারো ফেব্রুয়ারি থেকে। চাইনিজ সম্প্রদায় তাদের ঘরবাড়ি, কর্মস্থল, রাস্তাঘাট এবং অন্যান্য প্রতিষ্ঠানসমূহ অশুভ আত্মা থেকে রক্ষার জন্য ঐতিহ্যবাহী লাল রঙ্গে সজ্জিত করে। চারপাশটা যেন লালে লালে ছেয়ে যায়। চাইনিজ নিউ ইয়ারে শপিংমল, রাস্তায় এবং অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠানে টানা কয়েকদিন ধরে চলে আতশবাজি এবং লায়ন- ড্রাগন নৃত্য। পরিবার-পরিজন, বন্ধু- বান্ধব নিয়ে আনন্দে পালন করে গং সি ফা চাই।দুইহাত জোড়া করে একটু মাথা নুয়ে একজন আরেকজনকে বলেন, ‘গং সি ফা চাই’। একজন আরেকজনের সুখি ও সমৃদ্ধ নতুন বছর কামনা করে।চাইনিজরা যাদের নারী-পুরুষ যাদের বিয়ে হয়েছে, তারা ছোটদের "আমপাও" দেয়।আমরা যেটাকে সেলামী বলি। আমপাও দেয়ার জন্য আছে রঙিন প্যাকেট।এই প্যাকেটে কিছু স্থানীয় মুদ্রা দিয়ে মুখ আটকিয়ে দেয়। কমলার সাথেও যেন চাইনিজ নিউ ইয়ারের কোন একটা সম্পর্ক আছে।চিনারা এই সময়ে একে অপরকে প্যাকেট-প্যাকেট কমলা উপহার দেয় যা লাল রঙের কোন আবরণে মোড়ানো। চাইনিজদের সবচেয়ে বড় ও প্রানের উৎসব এই ‘চাইনিজ নিউ ইয়ার’।

উপরে