প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী, ২০২১ ১৩:৪৮

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মানবাধিকার কাউন্সিলে প্রস্তাব গৃহীত

অনলাইন ডেস্ক
মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মানবাধিকার কাউন্সিলে প্রস্তাব গৃহীত

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। শুক্রবার যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের অনুরোধে এক বিশেষ অধিবেশেন প্রস্তাবটি গৃহীত হয়। এতে আটক হওয়া দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি এবং অন্যান্য বেসামরিক নেতাদের অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য মিয়ানমারে সামরিক নেতাদের প্রতি আহ্বান জানানো হয়। তবে গৃহীত এ প্রস্তাবের সঙ্গে সম্পৃক্ত হয়নি চীন ও রাশিয়া।

বিশেষ অধিবেশন চলাকালীন মানবাধিকার কাউন্সিলের প্রস্তাবে বলা হয়, ‘মিয়ানমারে যাদের আটক করা হয়েছে, তাদের ছেড়ে দেওয়াসহ নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে।’ খবর ইউএনবির

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক কাউন্সিলের গৃহীত এই প্রস্তাবকে 'অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ' হিসেবে উল্লেখ করে বলেছেন, এর মাধ্যমে প্রমাণিত হলো যে 'আন্তর্জাতিক সম্প্রদায় দৃঢ়ভাবে কথা বলবে (মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে)।'

এর আগে মিয়ানমারে সম্প্রতি সামরিক অভ্যুত্থান এবং স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ অন্যান্য প্রবীণ রাজনীতিবিদদের গ্রেপ্তারের ঘটনায় দেশটির সামরিক জান্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে বুধবার নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন জানান, তিনি এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশ জারি করছেন। এর ফলে যুক্তরাষ্ট্রে থাকা মিয়ানমার সরকারের ১০০ কোটি ডলারের তহবিল ব্যবহার করতে পারবেন না মিয়ানমারের জেনারেলরা।

শিগগিরই মিয়ানমারের বিরুদ্ধে আরও ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজনকে আটক করে জরুরি অবস্থা জারি করে সেনাবাহিনী।

উপরে