প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:৫৬

গিনিতে ইবোলা মহামারি ঘোষণা

অনলাইন ডেস্ক
গিনিতে ইবোলা মহামারি ঘোষণা

গিনির দক্ষিণ-পূর্বাঞ্চলে ইবোলা ভাইরাসে তিনজনের মৃত্যু হয়েছে এবং আরও চারজন অসুস্থ হওয়ার পরে দেশটিতে ইবোলা মহামারি ঘোষণা করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, ২০১৩ সালে দেশটিতে ইবোলা ভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার পর ভাইরাসটির সম্ভাব্য পুনরুত্থান ঘটছে বলে ধারণা করা হচ্ছে।

রোববার গিনির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, লাইবেরিয়ার সীমান্তের নিকটে গৌকে কবরস্থানে একটি শেষকৃত্যের অনুষ্ঠান থেকে ফেরার পর আক্রান্ত ব্যক্তিদের ডায়রিয়া, বমি এবং রক্তক্ষরণে শুরু হয়। পরে আক্রান্ত রোগীদের চিকিৎসা কেন্দ্রগুলিতে বিচ্ছিন্ন করা হয়েছে।

এই পরিস্থিতিতে আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি মেনে গিনির সরকার ইবোলা মহামারি ঘোষণা করেছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

গিনির স্বাস্থ্যমন্ত্রী রেমি লামাহ জানান ২০১৩ সালে ইবোলা ভাইরাসে প্রথম মৃত্যুর পর থেকে তারা খুবই উদ্বিগ্ন। পশ্চিম আফ্রিকার দেশটিতে ওই মহামারিতে ১১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়।

গিনির হেলথ এজেন্সি জানিয়েছে, সর্বশেষ ধাপের ইবোলা শনাক্ত করতে দ্বিতীয় ধাপের টেস্ট সম্পন্ন করা হচ্ছে। যাদের ইবোলা শনাক্ত হচ্ছে তাদেরকে পৃথক রাখা হচ্ছে। ইবোলার ভ্যাকসিন পাওয়ার জন্য গিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ অন্যান্য আন্তর্জাতিক স্বাস্থ্য এজেন্সির সঙ্গে যোগাযোগ করবে।

উপরে