প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী, ২০২১ ১৫:০৩

৬৮ বছর পর জেল থেকে ছাড়া পেলেন 'কিশোর অপরাধী'

অনলাইন ডেস্ক
৬৮ বছর পর জেল থেকে ছাড়া পেলেন 'কিশোর অপরাধী'

কিশোর বয়সে করা অপরাধের সাজা ভোগ করে জেল থেকে ৬৮ বছর পর বৃদ্ধ বয়সে ছাড়া পেলেন যুক্তরাষ্ট্রের জো রিগন (৮৩)।

 

১৯৫৩ সালের ফেব্রুয়ারিতে ১৫ বছর বয়সে ফিলাডেলফিয়ার কারাগারে কিশোর অপরাধী হিসেবে বন্দি হন রিগন। আরও চার কিশোরের সঙ্গে মিলে ডাকাতি ও হামলার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। এ ঘটনায় ছয়জন আহত ও দুজন নিহত হন। খবর সিএনএনের।

১১ ফেব্রুয়ারি পেনসিলভানিয়ার জেল থেকে মুক্তি পাওয়ার পর রিগনকে বিবেচনা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক ও দীর্ঘদিন জেলে থাকা বন্দি হিসেবে।

মুক্তি পাওয়ার পর তিনি গণমাধ্যমকে জানান, অপরাধের পর রাস্তায় ধরা পড়েছিলেন তিনি। ওই সময় রিগনের বিরুদ্ধে ফার্স্ট-ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয়। তিনি ছুরিকাঘাতের কথা স্বীকারও করেন।

রিগনের আইনজীবী ব্র্যাডলি ব্রিজ বলছিলেন, যে শিশুটি ১৯৫৩ সালে অপরাধ করেছিল সে আর নেই। ২০২১ সালে জেল থেকে বের হয়েছে ৮৩ বছর বয়সী একজন মানুষ।

রিগন বলেন, আমি আর শিশুটি নই। শুধু বড় হয়েছি এমন নয়। আমি একজন বৃদ্ধ মানুষ আর প্রতিদিন বৃদ্ধ হচ্ছি।

১৯৭০-এর দশকে রিগন ও তার সহযোগীরা পেনসিলভানিয়া গভর্নরের অনুকম্পা লাভ করেন। তবে দুজন প্যারোলের তা গ্রহণ করলেও রিগন তা প্রত্যাখ্যান করেন।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট তাকে আরেকটি সুযোগ দিলেও তিনি তা গ্রহণ করেননি। এর আগের বছর এক মামলার ভিত্তিতে কিশোর অপরাধীদের আজীবন কারাদণ্ডকে বেআইনি গণ্য করা হয়। সে হিসাবে রিগন কয়েক দশক বেশি কারাগারে কাটিয়েছেন। কিন্তু তিনি প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

আইনজীবী ব্রিজ ১৫ বছর ধরে রিগনের জন্য কাজ করছিলেন। কিশোর অপরাধের শাস্তি হিসেবে আজীবন সাজা অসাংবিধানিক ঘোষিত হওয়ায় ২০১৮ সালের নভেম্বরে ফেডারেল কোর্টে জয়ী হন তিনি।

রিগন এখন চান, নিজের জীবনের অভিজ্ঞতা নতুন প্রজন্মের কাছে বিলিয়ে দিতে।

 
উপরে