প্রকাশিত : ৯ জুলাই, ২০২১ ১৫:৪০

করোনার তাণ্ডবে ইন্দোনেশিয়ায় দুইদিনে মৃত্যু ১৮৯২

অনলাইন ডেস্ক
করোনার তাণ্ডবে ইন্দোনেশিয়ায় দুইদিনে মৃত্যু ১৮৯২

ইন্দোনেশিয়ায় করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। মাত্র দুইদিনে সেখানে ১ হাজার ৮৯২ জনের মৃত্যু হয়েছে। এসময় আক্রান্ত হয়েছে ৭২ হাজার ৭৭০ জন। দেশটির স্বাস্থ্য বিভাগ এমন তথ্য জানিয়েছে।

তারা বলছে, ইন্দোনেশিয়ার ১৩ হাজার ৪৬৬টি দ্বীপের সবগুলোতেই ছড়িয়ে পড়েছে করোনা। তবে সবচেয়ে খারাপ অবস্থা দেশটির বৃহত্তম দ্বীপ জাভা, প্রধান পর্যটন দ্বীপ বালি, পাপুয়া এবং সুমাত্রার।

এর আগে ইন্দোনেশিয়ায় এত অল্প সময়ে এত বিপুলসংখ্যক আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেনি। ইতোমধ্যেই দেশটি ৪৩টি এলাকাকে রেড জোন ঘোষণা করে সেখানে চলাচলের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

ইন্দোনেশিয়ার অর্থনমন্ত্রী এয়ারলাঙ্গা হারতার্তো বলেন, জাভায় বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে দেশের অন্যান্য এলাকায় যেন এই অবস্থা দেখা না দেয় সেজন্যই উপদ্রুত এলাকাগুলোকে রেড জোন ঘোষণা করা হয়েছে।

এই এলাকাগুলোর অফিস-আদালত, ব্যবসাপ্রতিষ্ঠানে মোট লোকবলের ২৫ শতাংশকে দপ্তরে কাজের অনুমতি দেয়া হয়েছে। দোকান-পাট, বাজার ও রেস্তোঁরা খোলা রাখা যাবে বিকেল ৫টা পর্যন্ত।

এদিকে রোগী বাড়ার কারণে ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্যসেবা খাত। জাভা, বালি, পাপুয়াসহ বিভিন্ন দ্বীপের অধিকাংশ হাসপাতালে নতুন রোগী ভর্তি করার জায়গা নেই। তাই এখানকার হাসপাতালগুলোতে ভর্তি হতে আসা অনেক গুরুতর অসুস্থ রোগীকে ফিরিয়ে দেয়া হচ্ছে।

খবর: রয়টার্স

উপরে