প্রকাশিত : ১ সেপ্টেম্বর, ২০২১ ১৭:০৩

শিগগিরই আফগানিস্তানে নতুন সরকার

অনলাইন ডেস্ক
শিগগিরই আফগানিস্তানে নতুন সরকার

অল্প কয়েকদিনের মধ্যে আফগানিস্তানের নতুন সরকার ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তালেবানের শীর্ষ নেতা আনাস হাক্কানি। নতুন সরকার গঠনের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি। আল জাজিরাকে দেওয়া সাক্ষাতকারে এসব কথা বলেন তালেবানের অন্যতম এ নেতা।

মার্কিন সেনারা মঙ্গলবার (৩১ আগস্ট) আফগানিস্তান ছেড়ে যাওয়ার কিছুক্ষণ আগে তালেবানের নতুন সরকার গঠনের এমন খবর জানা যায়। আনাস হাক্কানি আরও বলেন, সরকার গঠনের ৯০ থেকে ৯৫ শতাংশ কাজ আমরা সম্পন্ন করে ফেলেছি এবং চূড়ান্ত সিদ্ধান্ত অল্প কয়েক দিনের মধ্যে ঘোষণা করতে পারবো।

সোমবার সন্ধ্যায় আনাস হাক্কানি এসব কথা বলেন যখন যুক্তরাষ্ট্রের সেনারা হামিদ কারজাই বিমানবন্দর থেকে কাজের ইতি টানছিলেন, ২০ বছর যুদ্ধের অবসান ঘটিয়ে।

মার্কিন সেনা প্রত্যাহারের পরপরই কাবুলজুড়ে ফাঁকা গুলি ছুড়ে আনন্দ উল্লাস প্রকাশ করা হয়। মঙ্গলবার সকালে কয়েক ঘণ্টার মধ্যে কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণে নেয় তালেবান। এক টুইট বার্তায় হাক্কানি বলেন, আমরা আবারও ইতিহাস সৃষ্টি করেছি।

হাক্কানি আরও বলেন, এখন আমাদের লক্ষ্য নতুন সরকার গঠন করা, আমাদের আস্থা অর্জন করতে হবে তাদের যাদের জন্য আমরা যুদ্ধ করছি। ইসলাম এবং আফগানিস্তানের মানুষের সেবা করাই আমাদের কাজ।

এর আগেও তালেবানের পক্ষ থেকে অন্তর্বর্তীকালিন সরকার গঠনের কথা বলা হয়। তালেবানের নতুন সরকারে মানবাধিকার ও নারীর স্বাধীনতার বিষয়গুলো প্রাধ্যান্য পাবে বলে জানা গেছে তবে ইসলামিক আইন অনুসারে।

তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর, ১৫ আগস্টের পর থেকে ভয় আর আতঙ্কে লাখের বেশি আফগান নাগরিক দেশ ছেড়েছেন। অনেক আফগান নাগরিক শঙ্কা প্রকাশ করেন তালেবানের ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনের পুনরাবৃত্তি নিয়ে। সেসময় ইসলামিক আইনের অজুহাতে প্রকাশ্যে শাস্তি প্রদান এবং নারী অধিকার ক্ষুন্ন করার বিস্তর অভিযোগ আছে তালেবানের বিরুদ্ধে।

 

উপরে