প্রকাশিত : ১ সেপ্টেম্বর, ২০২১ ১৭:০৫

যুক্তরাজ্যের সঙ্গে তালেবানের বৈঠক

অনলাইন ডেস্ক
যুক্তরাজ্যের সঙ্গে তালেবানের বৈঠক

আফগানিস্তানে থাকা নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে তালেবানের সঙ্গে আলোচনা শুরু করেছে যুক্তরাজ্য সরকার। এ বিষয়ে কথা বলতে কাতারের রাজধানী দোহায় যুক্তরাজ্যের এক কর্মকর্তা গেছেন। খবর আল জাজিরার।

আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার (৩১ আগস্ট) সেনা প্রত্যাহারের পর এটিই তালেবান ও লন্ডনের মধ্যে প্রথম খোলামেলা কূটনৈতিক আলোচনা।

মঙ্গলবার যুক্তরাজ্য সরকারের এক বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী বরিস জনসনের বিশেষ প্রতিনিধি সাইমন গাস তালেবান প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করতে কাতারের দোহায় গেছেন।

আফগানিস্তানের রাজধানী কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার আগে তালেবানের অনেক শীর্ষ নেতা দোহায় নির্বাসিত হন। যাদের অধিকাংশ এখন দেশে ফিরেছেন ২০ বছরের যুদ্ধের অবসানের পর।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সাইমন গাস তালেবান প্রতিনিধিদের সঙ্গে আফগানিস্তানে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের নিরাপদে ফেরত আনা এবং যেসব আফগান যুক্তরাজ্যে যেতে ইচ্ছুক তাদের নিয়ে কথা বলবেন।

১৫ আগস্ট কাবুল তালেবানদের নিয়ন্ত্রণে যাওয়ার পর যুক্তরাষ্ট্র ও মিত্রদের জোটের বিমানে করে এ পর্যন্ত কাবুল ছেড়েছে এক লাখের বেশি মানুষ। পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোকে গত ২০ বছর ধরে যুদ্ধে সহায়তাকারী ৮ হাজার আফগান নাগরিকও রয়েছেন তাদের সঙ্গে। ৩১ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেনা প্রত্যাহারের নির্ধারিত সময় আগেই ঘোষণা করলেও এখনও যুক্তরাজ্যের অনেকেই আটকা পড়ে আছেন আফগানিস্তানে।

 

উপরে