প্রকাশিত : ২ সেপ্টেম্বর, ২০২১ ১০:১৪

বন্যায় ক্ষতিগ্রস্ত অর্থ নিয়ে বিপাকে জার্মান সেন্ট্রাল ব্যাংক

অনলাইন ডেস্ক
বন্যায় ক্ষতিগ্রস্ত অর্থ নিয়ে বিপাকে জার্মান সেন্ট্রাল ব্যাংক

বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত পাঁচ কোটি ইউরো (৫ কোটি ৯০ লাখ ডলার) নিয়ে চরম অনিশ্চয়তায় জার্মানির সেন্ট্রাল ব্যাংক। চলতি বছর জুলাই মাসে ভয়াবহ বন্যার কবলে পড়ে দেশটি। ডয়েচে ভেলের প্রতিবেদন অনুযায়ী, বন্যায় জার্মানিতে ১৮০ জনের মৃত্যু হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েকশ কোটি ইউরো। এবার দেশটির সেন্ট্রাল ব্যাংক জানাল বন্যার পানিতে নষ্ট হয়ে যাওয়া টাকার কথা। খবর এপির।

জার্মানির কেন্দ্রীয় বুন্দেস ব্যাংক বুধবার জানায়, বন্যার পানিতে ভিজে যাওয়া, পুড়ে যাওয়া এবং কর্দমাক্ত টাকা প্রত্যেক ব্যাংক জমা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকে। এসব ক্ষতিগ্রস্ত অর্থ শুকানো হচ্ছে, প্রক্রিয়াজাত করা হযচ্ছে এবং এরপর মেইঞ্জের একটি কেন্দ্রে ধ্বংস করা হচ্ছে। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে পরে তা বিশ্লেষণ করে মালিকদের ফেরত দেওয়া হচ্ছে।

প্রতিবছর কেন্দ্রীয় ব্যাংক চার কোটি ইউরো ফেরত নেয়। কিন্তু এ বছর এর পরিমাণ ৫ কোটি ১০ লাখে দাঁড়িয়েছে যা মধ্য জুলাই থেকে আগস্ট পর্যন্ত পশ্চিম জার্মানিতে বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়।
বুন্দেস ব্যাংক আরও জানায়, ক্ষতিগ্রস্ত অর্থ জড়ো করা সহ সবধরনের কাজ আলাদাভাবে গুরুত্ব দিয়ে করা হচ্ছে যেনো এগুলো দ্রুত প্রসেস করা যায়।

১৪ ও ১৫ জুলাই জার্মানিতে বন্যার কবলে পড়ে মৃত্যু হয় ১৮০ জনের বেশি মানুষের, বন্যাকবলিত এলাকায় দুর্ঘটনায় আহত হন আরও শতাধিক মানুষ। ভারী বৃষ্টিতে তলিয়ে যায় রাস্তাঘাট, ঘরবাড়িসহ বহু স্থাপনা।

 

উপরে