প্রকাশিত : ২ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৫৫

নিউইয়র্ক-নিউজার্সিতে আকস্মিক বন্যায় নিহত ৯

অনলাইন ডেস্ক
নিউইয়র্ক-নিউজার্সিতে আকস্মিক বন্যায় নিহত ৯

যুক্তরাষ্ট্রে হঠাৎ করে বন্যা এবং টর্নেডো আঘাত হানার পর কমপক্ষে নয়জন নিহত হয়েছেন। রেকর্ড বৃষ্টি ও আকস্মিক বন্যা দেখা দেওয়ায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড় আইডার প্রভাবে এ বন্যা দেখা দিয়েছে বলে জানানো হয়েছে। নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিওর বরাতে আজ বৃহস্পতিবার তথ্য জানানো হয়। 

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে হঠাৎ করে বন্যা এবং টর্নেডোতে আঘাত হানার পর কমপক্ষে নয়জন মারা গেছে। কিছু লোক তাদের বাড়ির বেসমেন্টে আটকা পড়েছিল, অন্যদিকে ভেসে যাওয়া একটি গাড়িতে একটি লাশ পাওয়া গেছে। নিউ ইয়র্ক সিটির প্রায় সব সাবওয়ে লাইন বন্ধ করে দেওয়া হয়েছে। এবং জরুরি অবস্থা চলাকালিন বহির্ভূত যানবাহন রাস্তা চলা নিষিদ্ধ করা হয়েছে। নিউইয়র্ক এবং নিউ জার্সি থেকে অনেক ফ্লাইট এবং ট্রেনও স্থগিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চলীয় এলাকাজুড়ে আইডার কারনে বন্যা দেখা দেওয়ায় এ জরুরি অবস্থা জারি করা হয়। মেয়র বিল ডি ব্লাসিও জানান, 'নির্মম বন্যা' ও সড়কগুলোতে 'বিপজ্জনক পরিস্থিতির' কারণে নিউইয়র্ক সিটি আবহাওয়াজনিত ঐতিহাসিক একটি ঘটনার সম্মুখীন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বিভিন্ন ভিডিওতে জলমগ্ন সাবওয়ে স্টেশন ও লোকজনের ঘরবাড়ি দেখা গেছে। এ ছাড়া বন্যার পানিতে অনেক এলাকায় রাস্তাঘাট ডুবে গেছে।

উল্লেখ্য, স্থানীয় সময় রবিবার যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য লুইজিয়ানায় আঘাত হানে ঘূর্ণিঝড় আইডা। ঝড়টি ক্যাটাগরি ফোর হিসেবে নিউ অরলিন্সের একশ' মাইল দক্ষিণে লুইজিয়ানা উপকূলের ফোর্ট ফরচুনে ঘণ্টায় ১১০ মাইল বেগে আঘাত হানে। ঝড়টি পরে উত্তরদিকে বয়ে যায় এবং এর প্রভাবে ব্যাপক বন্যা দেখা দেয়। 

সূত্র: বিবিসি।

উপরে