প্রকাশিত : ৪ সেপ্টেম্বর, ২০২১ ১০:৩৩

পঞ্জশির উপত্যকাও নিয়ন্ত্রণে নেওয়ার দাবি তালেবানের

অনলাইন ডেস্ক
পঞ্জশির উপত্যকাও নিয়ন্ত্রণে নেওয়ার দাবি তালেবানের

আফগানিস্তানের পঞ্জশির উপত্যকাও নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে তালেবান। শুক্রবার (৩ সেপ্টেম্বর) তালেবানের তিনটি সূত্র এই দাবি করে। আফগানিস্তানের কেবল এই এলাকাটিই তালেবানবিরোধী গোষ্ঠী ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) যোদ্ধাদের নিয়ন্ত্রণে ছিল।

এ প্রসঙ্গে তালেবানের এক কমান্ডার রয়টার্সকে বলেন, ‘গোটা আফগানিস্তান এখন আমাদের নিয়ন্ত্রণে। এনআরএফের যোদ্ধারা পরাজিত হয়েছে। পঞ্জশিরও এখন আমাদের নিয়ন্ত্রণে।’

পঞ্জশির উপত্যকার দখল নিয়ে গত কয়েকদিন ধরেই তালেবান ও এনআরএফের মধ্যে তীব্র লড়াই চলছিল। এর আগে বৃহস্পতিবার মোহাম্মদ জালাল নামে তালেবানের এক শীর্ষ কর্মকর্তার টুইটার অ্যাকাউন্টে করা পোস্ট থেকেও সংঘর্ষের খবর জানা যায়।

তখন তালেবানের পক্ষ থেকে জানানো হয়, পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নেওয়ার জন্য তাদের কয়েকশ যোদ্ধা সেখানে রয়েছে। আর সম্প্রতি সেখানে তালেবানবিরোধী এনআরএফ গোষ্ঠী কয়েকটি জেলা পুনর্দখল করে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যায়।

কয়েকদিন আগে এনআরএফ নেতা আহমেদ মাসুদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তালেবান যদি শক্তি প্রয়োগ করে আমরাও প্রস্তুত আছি লড়াই করার জন্য।

আশির দশকে সোভিয়েতবিরোধী প্রতিরোধে আফগানিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ছিলেন আহমেদ শাহ মাসুদ। তারই ছেলে আহমেদ মাসুদ। তালেবানবিরোধী এনআরএফের আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

 

উপরে