প্রকাশিত : ৮ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৪১

যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ আসামি আফগান স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ান্টেড’ আসামি আফগান স্বরাষ্ট্রমন্ত্রী

নানা জল্পনা-কল্পনার পর অবশেষে আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা করেছে তালেবান। তাদের এই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন স্বল্পপরিচিত নেতা মোহাম্মদ হাসান আখুন্দ। তার ডেপুটি হিসেবে দায়িত্ব সামলাবেন আলোচিত নেতা আব্দুল গানি বারাদার। তালেবান সরকারের বাকি মন্ত্রীরাও অল্পবিস্তর আলোচনায় রয়েছেন। তবে সবচেয়ে বেশি আলোচনা শুরু হয়েছে আফগানিস্তানের নতুন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীকে নিয়ে।

হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার ছেলে সিরাজুদ্দিন হাক্কানিকে দেশটির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করেছে তালেবান। আলোচিত এই নেতা এখনো যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের ‘মোস্ট ওয়ান্টেড’ আসামির তালিকায় রয়েছেন। তার বিরুদ্ধে রয়েছে মোটা অংকের পুরস্কারও।

কে এই সিরাজ হাক্কানি?
এফবিআইয়ের ওয়েবসাইটের তথ্যমতে, সিরাজউদ্দিন হাক্কানিকে গ্রেফতার করা সম্ভব এমন তথ্য দিতে পারলে এক কোটি ডলার (৮৫ কোটি টাকা প্রায়) পর্যন্ত পুরস্কার দেবে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

এফবিআইয়ের বিশ্বাস, সিরাজ হাক্কানি পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে রয়েছেন। তার সঙ্গে তালেবান ও আল-কায়েদার ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে।

২০০৮ সালে কাবুলের একটি হোটেলে হামলায় জড়িত অভিযোগে সিরাজ হাক্কানির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে এফবিআই। ওই হামলায় এক মার্কিনিসহ ছয়জন প্রাণ হারিয়েছিলেন। এছাড়া, তিনি আফগানিস্তানে মার্কিন ও আফগান বাহিনীর ওপর বিভিন্ন হামলায় অংশগ্রহণ ও সমন্বয় করতেন বলে ধারণা করা হয়।

২০০৮ সালে তৎকালীন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে হত্যাচেষ্টার একটি পরিকল্পনায়ও সিরাজ হাক্কানির যোগাসাজশ ছিল বলে অভিযোগ রয়েছে।

সিরাজ সম্পর্কে এফবিআইয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, তিনি অস্ত্রধারী, বিপজ্জনক এবং এমন একটি দেশ চালাচ্ছেন যা আমরা মাত্রই ছেড়ে এসেছি।

 

উপরে