প্রকাশিত : ৮ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৫৮

পিএইচডি-মাস্টার্স এসবের দাম নেই: তালেবান শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক
পিএইচডি-মাস্টার্স এসবের দাম নেই: তালেবান শিক্ষামন্ত্রী

তালেবান মন্ত্রিসভার শিক্ষামন্ত্রী শেখ মাওলানা নুরুল্লা মুনিরের একটি মন্তব্য নিয়ে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে নেট দুনিয়ায়।

মন্ত্রীত্বের প্রথম দিনেই তালেবানের শিক্ষামন্ত্রী বলেছেন, “আজকের দিনে কোনও মাস্টার্স ডিগ্রি বা পিএইচডি-র দাম নেই। আপনারা নিশ্চয় জানেন যে মাওলানা ও তালেবান নেতারা ক্ষমতায় এসেছেন, তাদের পিএইচডি, মাস্টার্স এমনকি হাইস্কুলের ডিগ্রিও নেই। কিন্তু তারাই শ্রেষ্ঠ ব্যক্তি।”

ওই ভিডিও দেখে টুইটারে একজন মন্তব্য করেছেন, “শিক্ষা সম্পর্কে এই মন্তব্য লজ্জাজনক। এই ধরনের লোক ক্ষমতায় আসায় তরুণ-তরুণীরা, বিশেষত শিশুরা বিপদে পড়বে।”

তাছাড়া কলেজের ছেলে-মেয়েরা যাতে একসঙ্গে বসতে না পারে সেজন্য তাদের বসার জায়গা আলাদা করা হয়েছে। শুধু তাই নয়, ছাত্র-ছাত্রীদের মাঝে লাগানো হয়েছে পর্দা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা যাচ্ছে, ছাত্র-ছাত্রীরা আলাদা আলাদা জায়গায় বসে রয়েছেন। তাদের মাঝে টেনে দেওয়া হয়েছে পর্দা। যাতে এক একে অপরকে দেখতে না পায়।

মঙ্গলবার মোল্লা মহম্মদ হাসান আকুন্দের নেতৃত্বে একটি অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা করেছে তালেবান।

মন্ত্রিপরিষদের যারা স্থান পেয়েছেন তারা প্রত্যেকেই প্রথম সারির তালেবান নেতা। এ প্রসঙ্গে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, নতুন ইসলামিক সরকারের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা হাসান এবং ডেপুটি মোল্লা অবদুল ঘানি বরাদার।

উপরে