প্রকাশিত : ৫ অক্টোবর, ২০২১ ১৬:১০

তাইওয়ানের আকাশসীমায় চীনের ৫৬টি যুদ্ধবিমান

অনলাইন ডেস্ক
তাইওয়ানের আকাশসীমায় চীনের ৫৬টি যুদ্ধবিমান

তাইওয়ানের আকাশসীমায় রেকর্ড সংখ্যক যুদ্ধবিমানের অনুপ্রবেশ ঘটিয়েছে চীন। সোমবার চীনা বিমান বাহিনীর ৫৬টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে বলে অভিযোগ করেছে দেশটি।

এর আগে শুক্রবার বিমান প্রতিরক্ষা সীমানা লঙ্ঘন করেছে চীনের ৩৫টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছিল। এ নিয়ে টানা চতুর্থ দিনের মতো চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করল।

তাইওয়ান সরকারের বরাত দিয়ে বিবিসি বলছে, তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘনের সর্বশেষ ঘটনায় সোমবার চীনের ৫৬টি যুদ্ধবিমান দ্বীপ অঞ্চলটির প্রতিরক্ষা সীমানায় প্রবেশ করে। এর মধ্যে ছিল ৩৪টি জে-১৬ যুদ্ধবিমান এবং পরমাণু অস্ত্রবহনে সক্ষম ১২টি এইচ-৬ বোম্বার যুদ্ধবিমান। এর সবগুলোই তাইওয়ানের নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপের ওপর দিয়ে উড়ে যায়।

এছাড়া সোমবার রাতে আরও চারটি যুদ্ধবিমানসহ ধাপে ধাপে মোট ৫৬টি চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে।

তাইওয়ানকে নিজেদের দ্বীপ অঞ্চল বলে দাবি করে আসছে চীন। যদিও তাইওয়ান নিজেদের আলাদা রাষ্ট্র হিসেবে বলে আসছে। এ নিয়ে অঞ্চলটিতে কয়েক দশক উত্তেজনা বিরাজ করছে। 

যুক্তরাষ্ট্রের সঙ্গে সহায়তায় নিজেদের সামরিক শক্তিও বৃদ্ধি করছে তাইওয়ান কর্তৃপক্ষ। কিন্তু চীনের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ না করতে ওয়াশিংটন সতর্ক করে আসছে দেশটি।

 

উপরে