প্রকাশিত : ৯ অক্টোবর, ২০২১ ১০:০৬

এবার মিয়ানমারের ছায়া সরকারকে স্বীকৃতি দিলো ইইউও

অনলাইন ডেস্ক
এবার মিয়ানমারের ছায়া সরকারকে স্বীকৃতি দিলো ইইউও

মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে অং সান সু চির দলের ছায়া সরকারকে সমর্থন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউর পার্লামেন্টে এক ভোটে বিকল্প এই সরকারকে সমর্থন দেয়। এর মাধ্যমে প্রথম কোনো আন্তর্জাতিক আইনগত সংস্থা ছায়া সরকারকে স্বীকৃতি দিলো।

ইইউর এই স্বীকৃতি মিয়ানমারের সামরিক সরকারের জন্য বিব্রতকর হবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে ফ্রান্সও ছায়া সরকারকে স্বীকৃতি দিয়েছিল। মিয়ানমারে জেনারেল মিন অং হ্লাইংয়ের সামরিক সরকারকে এখন পর্যন্ত কেউ স্বীকৃতি দেয়নি। থাইল্যান্ডে বাস করা মিয়ানমারের নাগরিকদের প্রতিষ্ঠিত ‘দ্য ইরাবতী’ নামের একটি নিউজ ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়।

মিয়ানমারে গত ফেব্রুয়ারিতে অং সান সু চির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতায় আসে সামরিক সরকার। এরপর সু চির দল এনএলডির নেতাকর্মীদের নির্বিচারে গ্রেফতার করা হয়। এরপর দেশ জুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। সরকার যেমন বিরোধীদের ওপর আক্রমণ চালাচ্ছে, তেমনি বিরোধীরাও প্রশিক্ষণ নিয়ে সরকারি বাহিনীর ওপর হামলা চালাচ্ছে। গত বৃহস্পতিবার ইইউ পার্লামেন্টে পাস করা এক প্রস্তাবে বলা হয়, মিয়ানমারের জনগণের আইনগত প্রতিনিধি হিসেবে সিআরপিএইচ (পার্লামেন্টারি কমিটি রিপ্রেজেন্টিং পিডাংসু হুলুত্তা) ও এনইউজিকে (ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট) সমর্থন দেওয়া হচ্ছে।

পার্লামেন্টে স্বীকৃতির প্রস্তাবের পক্ষে ৬৪৭ ভোট এবং বিপক্ষে পড়ে দুই ভোট। ৩১ জন অনুপস্থিত ছিলেন। এনএলডি এবং তাদের সমর্থক নৃতাত্ত্বিক বিভিন্ন গোষ্ঠীর প্রতিনিধি নিয়ে ছায়া সরকার গঠন করা হয়েছে। গত সপ্তাহেই ছায়া সরকারকে স্বীকৃতি দেয় ফ্রান্সের সিনেট। পার্লামেন্টে এই প্রস্তাব পাস হলে ফ্রান্সই হবে প্রথম কোনো দেশ যারা ছায়া সরকারকে স্বীকৃতি দিল।

 

উপরে