প্রকাশিত : ১১ অক্টোবর, ২০২১ ১৬:৩৬

ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা

অনলাইন ডেস্ক
ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা

যুক্তরাষ্ট্রের আলাস্কা উপদ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের গভীরতা ছিল ৭৫ কিলোমিটার (৪৬.৬০ মাইল)। তবে ওই ভূমিকম্প থেকে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি।

গত আগস্টে আলাস্কায় ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তবে পেরিভিলে শহর থেকে ১১৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূমিকম্পটি আঘাত হানার পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। ওই ভূমিকম্পের গভীরতা ছিল ২১ কিলোমিটার।

এর আগে গত ২৯ জুলাই পেরিভিলে শহরে আরও একটি শক্তিশালীয় ভূমিকম্প আঘাত হেনেছিল। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৮ দশমিক ২। সে সময় ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়।

এছাড়া গত বছরের অক্টোবরে আলাস্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি আঘাত হানে। তবে সে সময় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে আলাস্কায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। ১৯৬৪ সালের মার্চে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে আলাস্কায়। ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৯ দশমিক ২। সে সময় শক্তিশালী ভূমিকম্প এবং এর প্রভাবে সুনামির আঘাতে আড়াই শতাধিক মানুষ প্রাণ হারায়।

 

উপরে