প্রকাশিত : ১৩ অক্টোবর, ২০২১ ১০:৩৭

চীনা প্রভাব থেকে বাঁচতে নেপাল-ভারত রেলপথ চুক্তি স্বাক্ষর

অনলাইন ডেস্ক

চীনা প্রভাব থেকে বাঁচতে নেপাল-ভারত রেলপথ চুক্তি স্বাক্ষর

প্রস্তাবিত ৩.১৫ বিলিয়ন ডলারের রেল লাইনের জন্য ভারত একটি বিস্তারিত প্রকল্প প্রতিবেদন তৈরি করবে বলে কর্মকর্তারা জানান।
১৩৬ কিলোমিটার থেকে ১৯৮ কিলোমিটার লম্বা রাকসৌলের ট্রেন সংযোগকে নেপালে চীনা প্রভাব মোকাবেলায় নয়াদিল্লির প্রচেষ্টা হিসেবে দেখা হয়।–দ্য কাঠমান্ডু পোস্ট

নয়াদিল্লিতে স্বাক্ষরিত প্রস্তাবিত ৩.১৫ বিলিয়ন ডলারের রেলপথের জন্য একটি বিস্তারিত প্রকল্প রিপোর্ট তৈরি করতে বলেছে, যা কাঠমান্ডুকে তার দক্ষিণে ভারতের সীমান্তবর্তী শহর রাকসৌলের সঙ্গে যুক্ত করবে। ব্রডগেজ লাইন নেপালি রাজধানীকে ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের সাথে সরাসরি সংযোগ দেবে, যা সমস্ত ভারতীয় শহরে বিরতিহীন ট্রেন ভ্রমণ করা যাবে। এজন্য মার্চ মাসে নেপালি মন্ত্রিসভা ভৌত অবকাঠামো এবং পরিবহন মন্ত্রণালয়কে একটি নীতিমালা অনুমোদন দিয়েছে, যাতে একটি পরিকল্পনা তৈরি করতে ভারতের সাথে একটি সমঝোতা স্মারক সই করা যায়।

১৩৬ কিলোমিটার থেকে ১৯৮ কিলোমিটার লম্বা রাকসৌলের ট্রেন সংযোগকে নেপালে চীনা প্রভাব মোকাবেলার নয়াদিল্লির প্রচেষ্টা হিসেবে দেখা হয়। নেপালের রেল বিভাগের মহাপরিচালক দীপক কুমার ভট্টরাই এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে উন্নয়ন অংশীদারি প্রশাসনের যুগ্ম সচিব অনুরাগ ভূষণ নিজ নিজ সরকারের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন।

সমঝোতা অনুযায়ী, চুক্তি শুরুর ১৮ মাসের মধ্যে ভারত বিস্তারিত প্রকল্প রিপোর্ট শেষ করবে এবং নেপাল প্রক্রিয়াটি সহজ করবে। এটি তৈরির খরচ ভারত সরকার বহন করবে। নয়া দিল্লিতে সফরকারী দলের সদস্য রেলওয়ে বিভাগের মুখপাত্র আমন চিত্রকর বলেছেন,চুক্তি স্বাক্ষর একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

 

উপরে