প্রকাশিত : ১৩ অক্টোবর, ২০২১ ১০:৩৮

প্রযুক্তি নিরাপত্তায় চীনের কাছে যুক্তরাষ্ট্র শিশু : পেন্টাগনের সাবেক সফটওয়্যার প্রধান

অনলাইন ডেস্ক

প্রযুক্তি নিরাপত্তায় চীনের কাছে যুক্তরাষ্ট্র শিশু : পেন্টাগনের সাবেক সফটওয়্যার প্রধান

মার্কিন সেনাবাহিনীতে প্রযুক্তিগত পরিবর্তনের ধীরগতির প্রতিবাদে পেন্টাগনের সদ্য পদত্যাগকারী সফ্টওয়্যার প্রধান নিকোলাস চাইলান বলেছেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স-এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার যুদ্ধে চীন ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রকে পরাজিত করেছে এবং প্রযুক্তিগত উন্নতির কারণে বিশ্বব্যাপী আধিপত্যের দিকে এগিয়ে যাচ্ছে। সম্প্রতি ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, প্রযুক্তিগত উন্নয়নের সাথে তাল মিলিয়ে না চলা যুক্তরাষ্ট্রকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

মার্কিন ট্রেজারি এবং স্টেট ডিপার্টমেন্টের ব্যবহৃত সোলার উইন্ডসের ব্যবসায়িক সফটওয়্যারকে র‌্যানসমওয়্যার নামক ভাইরাস হামলার এক বছর পর এ সমালোচনা করেন নিকোলাস। তিনি সংবাদপত্রটিকে বলেছেন, ‘১৫ থেকে ২০ বছরের মধ্যে চীনের বিরুদ্ধে আমাদের কোনো প্রতিযোগিতামূলক লড়াইয়ের সুযোগ নেই। এখন এটা ইতোমধ্যেই সংঘটিত একটি বিষয়; আমার মতে, এটা ইতোমধ্যেই শেষ। যুদ্ধ লাগুক বা না লাগুক এটা এক প্রকার অকল্পনীয়।’

পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো বলছে যে, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীন আগামী দশকে বহু উদীয়মান প্রযুক্তি, বিশেষ করে কৃত্রিম বুদ্ধিমত্তা, সিন্থেটিক বায়োলজি এবং জেনেটিক্সের ওপর আধিপত্য বিস্তার করবে। সাইবার যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রের প্রস্তুতিকে চীনের তুলনায় ‘কিন্ডারগার্টেন’ বা শিশুশ্রেণির সাথে তুলনা করেন মার্কিন বিমান বাহিনীর জন্য প্রথম নিযুক্ত সাবেক সাইবার নিরাপত্তা প্রধান নিকোলাসও। গত বছরের সাইবার হামলার জন্য হ্যাকারদের বিরুদ্ধে সংবেদনশীল তথ্য চুরির চেষ্টার অভিযোগ আনা হয় এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য উভয় দেশই আনুষ্ঠানিকভাবে এ হামলাকে রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস বা এসভিআর-এর কাজ বলে অভিহিত করে, যদিও মস্কো যে অভিযোগ অস্বীকার করে।

নিকোলাস যুক্তি দিয়েছেন যে, রাশিয়া অতীতে মার্কিন সাইবার নিরাপত্তার জন্য হুমকি হিসেবে প্রমাণিত হলেও, সামনের বছরগুলিতে চীন রাজনৈতিক ও সাংস্কৃতিকভাবে আধিপত্য বিস্তারের পথে রয়েছে। তিনি বলেন, ‘এটি ঘটেছে চীনের জনসংখ্যা বৃদ্ধির সাথে প্রযুক্তিগত অগ্রগতির কারণে, যেসময় গুগল কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে পেন্টাগনের সাথে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছিল। 

সূত্র : রয়টার্স।

উপরে