প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২১ ১১:২৬

ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র

আগামী ৮ নভেম্বর থেকে আট দেশের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র। যারা দুই ডোজ টিকার কোর্স সম্পন্ন করেছেন, তারাই শুধু প্রবেশের অনুমতি পাবেন।

শুক্রবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন হোয়াইট হাউসের অন্যতম মুখপাত্র কেভিন মুনোজ। টুইটবার্তায় তিনি বলেন, ‘জনস্বাস্থ্যের বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ আট দেশের নাম এখনও প্রকাশ করা হয় নেই। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী সম্ভাব্য দেশগুলো হলো- চীন, কানাডা, মেক্সিকো, ভারত, ব্রাজিল, যুক্তরাজ্য ও ইউরোপের দুই দেশ।

২০১৯ সালে করোনা মহামারি শুরু হওয়ার পর ২০২০ সালের জানুয়ারিতে চীনসহ বেশকিছু দেশের যাত্রীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিষেধাজ্ঞায় বলা হয়েছিল, জরুরি প্রয়োজন ব্যতীত এসব দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, আট দেশের যাত্রীদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তোলার পাশাপাশি কানাডা ও মেক্সিকোর সঙ্গে স্থলসীমান্তও খুলে দেওয়া হবে। করোনা মহামারি প্রতিরোধে গত প্রায় দু’বছর ধরে বন্ধ রয়েছে এ দুই দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্থল যোগাযোগ।

এর আগে ২০ সেপ্টেম্বর হোয়াইট হাউস জানিয়েছিল, চলতি বছর নভেম্বরের মধ্যে ৩৩টি দেশের যাত্রীদের ওপর থেকে ভ্রমণবিষয়ক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

বার্তা সংস্থা রয়টার্সকে ওই কর্মকর্তা বলেন, ‘আপাতত পরীক্ষামূলকভাবে ওই আট দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। পর্যায়ক্রমে এ তালিকা আরও বড় করা হবে।’

 

উপরে