প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২১ ১১:২২

সামরিক অভ্যুত্থানের দাবিতে সুদানে বিক্ষোভ

অনলাইন ডেস্ক
সামরিক অভ্যুত্থানের দাবিতে সুদানে বিক্ষোভ

সুদানে রাজনৈতিক সংকট ক্রমেই বাড়ছে। বর্তমান সরকার নিয়ে সন্তুষ্ট থাকতে পারছেন না নাগরিকরা। তাই তো সেনাবাহিনীকে ক্ষমতা নেওয়ার আহ্বান জানিয়ে রাজধানী খার্তুমের রাস্তায় শনিবার হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। বর্তমানে বেসামরিক এবং সামরিক কর্মকর্তারা মিলে সরকার পরিচালনা করলেও তারা দেশের সংকট দূর করতে হিমশিম খাচ্ছেন। খবর বিবিসির।

২০১৯ সালে ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর সুদানে রাজনৈতিক সংকট বাড়ে এবং সামরিক ও বেসামরিক কর্মকর্তা মিলিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠিত হয়। গত মাসে ওমর আল-বশিরের সমর্থকরা অভ্যুত্থানের চেষ্টা করেও ব্যর্থ হয়।

এর পর থেকে সামরিক বাহিনী বেসামরিক নেতৃত্ব ফোর্সেস অব ফ্রিডম অ্যান্ড চেঞ্জ (এফএফসি) এ সংস্কারের দাবি করে। তারা মন্ত্রিপরিষদেও পরিবর্তনের দাবি জানান। কিন্তু বেসামরিক নেতৃত্ব সেই দাবি মেনে নিতে অস্বীকৃতি জানায়।

বেসামরিক নেতৃত্ব বলছে, এর মাধ্যমে সামরিক বাহিনী ক্ষমতা নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে। শনিবার সামরিক বাহিনী সমর্থিতরা রাস্তায় নেমে আসে এবং তারা সেনাপ্রধান আবদেল ফাত্তাহ-আল বোরহানকে ক্ষমতা নেওয়ার দাবি জানান। এক বিক্ষোভকারী বার্তা সংস্থা এএফপিকে জানান, এই সরকার আমাদের নিরাপত্তা এবং ন্যায়বিচার প্রদানে ব্যর্থ হয়েছে।

 

উপরে