প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২১ ১১:২৩

কাশ্মীরে আরো দুই বেসামরিক লোককে গুলি করে হত্যা

অনলাইন ডেস্ক
কাশ্মীরে আরো দুই বেসামরিক লোককে গুলি করে হত্যা

কাশ্মীরের কুলগাম জেলায় গতকাল রবিবার বিহারের দুজন দিনমজুরকে গুলি করে হত্যা করা হয়েছে। এ নিয়ে চলতি মাসে জম্মু ও কাশ্মীরে ১১ জন বেসামরিক লোককে হত্যা করা হলো।

সন্ত্রাসবাদীরা কুলগামের ভানপোতে কয়েকজন মজুরের ওপর গুলি চালায়। এতে দুজন নিহতের পাশাপাশি একজন আহতও হয়।

উপত্যকায় বিহারের এক গোলগাপ্পা বিক্রেতা ফেরিওলা ও উত্তর প্রদেশের একজন কাঠমিস্ত্রীর হত্যাকাণ্ডের পর দিনই এ নতুন হত্যার ঘটনা ঘটল। বাকি ৫ জন অন্যান্য রাজ্যের বাসিন্দা। এক সরকারি কর্মকর্তা বলেন, এটি এ ইঙ্গিতই দিচ্ছে যে, সন্ত্রাসবাদীরা কাশ্মীর থেকে অন্যান্য অঞ্চলের মানুষকে তাড়াতে চায়।

সম্প্রতি নিহতদের মধ্যে রয়েছেন কাশ্মীরের হিন্দু পণ্ডিত সম্প্রদায়ের বিশিষ্ট সদস্য শ্রীনগরের ওষুধ ব্যবসায়ী মাখন লাল বিন্দ্রু। এছাড়া রয়েছেন ট্যাক্সিচালক মোহাম্মদ শফি লোন, শিক্ষক দীপক চাঁদ ও সুপুন্দুর কাউর এবং ফুটপাতের খাবার বিক্রেতা বীরেন্দ্রর পাসওয়ান। এসব হত্যাকাণ্ড উপতক্যায় উদ্বেগের সঞ্চার করেছে। অনেক পণ্ডিত পরিবার এলাকা ছেড়ে আশ্রয় শিবিরে উঠেছে।

সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ বলেছেন, এসব হত্যাকাণ্ড স্থানীয় কাশ্মীরীদের কাজ নয়। তিনি বলেন, এর উদ্দেশ্য, শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করা ও কাশ্মীরীদের দুর্নাম করা।

এদিকে ভারতনিয়ন্ত্রিত পুঞ্চ জেলায় সন্ত্রাসবিরোধী অভিযানের সময় আরো দুই সেনার লাশ উদ্ধার করার কথা জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এ নিয়ে ওই এলাকায় মোট ৯ সেনার লাশ উদ্ধারের ঘটনা ঘটল। গত বৃহস্পতিবার সন্ধ্যায় সন্ত্রাসীদের সঙ্গে ভারতীয় সেনাদের প্রচণ্ড লড়াই হয়।

 

উপরে